Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ জুন, ২০১৯ ১৮:৫০

পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে

বাংলাদেশে ফিরল ভারতে পাচার হওয়া ৬ কিশোরী ও নারী

পঞ্চগড় প্রতিনিধি:

বাংলাদেশে ফিরল ভারতে পাচার হওয়া ৬ কিশোরী ও নারী

বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে ভারতে পাচার হয়ে যাওয়া ৬ কিশোরী ও নারী বাংলাদেশে ফিরেছে। এই নারীরা বিভিন্ন সময়ে ভারতে পাচার হয়েছিল। 

আজ রবিবার দুপুরে পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা জিরো পয়েন্ট দিয়ে তাদের বাংলাদেশে ফেরত দেয়া হয়। 
ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) ৫১ বিএন বিএসএফের কমান্ড্যান্ট শ্রী কে উমেশ আনুষ্ঠানিকভাবে পঞ্চগড় বডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১৮ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্ণেল মোহাম্মদ এরশাদুল হকের কাছে তাদের হস্তান্তর করেন। এসময় তেঁতুলিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. জহুরুল ইসলাম, ইমিগ্রেশন কর্মকর্তা, বাংলাবাস্থা স্থলবন্দরের কাষ্টমস কমর্ককর্তা  সাংবাদিকরা সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বিজিবি, পুলিশ ও ইমিগ্রেশন কর্মকর্তারা জানান, পাচারকারীরা বাংলাদেশের বিভিন্ন সীমান্ত পথে অবৈধভাবে তাদের ভারতে নিয়ে যান। পরে পাচার হওয়া নারী ও কিশোরীদের ভারতের চেন্নাইয়ে বিক্রি করে দেয়া হয়। এরা এক বছর থেকে ৭ বছর ধরে ভারতের চেন্নাইয়ে অবস্থান করছিল। ভারতীয় পুলিশ চেন্নাইয়ের বিভিন্ন এলাকা থেকে তাদের ধরে আদালতের মাধ্যমে চেন্নাইয়ের সরকারি একটি আশ্রয় কেন্দ্রে রাখেন। সেখান থেকে তাদের ১৫ জুন ভারতের শিলিগুড়ি নিয়ে আসা হয়। ভারতের শিলং এর ইমপালস এনজিও নেটওয়ার্ক নামে একটি প্রতিষ্ঠান বাংলাদেশের একটি এনজিওর (ব্র্যাক) সঙ্গে যোগাযোগ ও তথ্য আদান প্রদান করে পাচারকারী কিশোরী ও নারীদের বাংলাদেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করেন। উভয় দেশের এনজিও পাচারকারীকৃত ওই নারী কিশোরীদের অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করে তাদের বাংলাবান্ধা স্থলবন্দরে নিয়ে আসেন। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

 


আপনার মন্তব্য