Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ আগস্ট, ২০১৯ ১১:৫৬
আপডেট : ১৯ আগস্ট, ২০১৯ ১২:০৪

রাস্তার পাশে পৌরসভার ময়লার ভাগাড়, দুর্ভোগ চরমে

পঞ্চগড় প্রতিনিধি:

রাস্তার পাশে পৌরসভার ময়লার ভাগাড়, দুর্ভোগ চরমে

পঞ্চগড় পৌরসভার জ্বালাসী এলাকায় রাস্তার পাশে গড়ে ওঠা একটি ময়লার ভাগাড় থেকে প্রতিনিয়ত বের হচ্ছে দুর্গন্ধ। ফলে দূষণের শিকার হচ্ছেন রাস্তার পথচারীসহ এলাকার সাধারণ মানুষ। নাক মুখ বন্ধ করে চলাচল করতে হচ্ছে রাস্তায়। এলাকাবাসীর অভিযোগ পৌরসভা কর্তৃপক্ষকে জানানো হলেও কোন ব্যবস্থাই নেওয়া হয় না। দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা। 

জেলা শহরের জ্বালাসি এলাকায় পৌরসভা নিয়ন্ত্রিত ওই ময়লার ভাগাড় থেকে প্রতিনিয়ত দুর্গন্ধ বের হবার কারণে প্রতিদিন কয়েকটি ইউনিয়নের প্রায় ৫০ হাজার পথচারী দূষণের শিকার হচ্ছেন। হাড়িভাষা, চাকলা, কামাত কাজল দিঘী, মরখানা,হাফিজাবাদ,কালিয়াগঞ্জ ইউনিয়ন সহ আরও বেশ কয়েকটি ইউনিয়নের সাধারণ মানুষের পঞ্চগড় শহরের সাথে যোগাযোগের একমাত্র এই রাস্তার পাশেই ময়লার ভাগাড়টি গড়ে ওঠেছে। 

প্রতিদিন পৌরসভার ময়লা আবর্জনা ফেলা হয় এখানে। এ ছাড়া মৃত গরু, ছাগলসহ অন্যান্য প্রাণীদের মৃতদেহও ফেলা হয় এই ভাগাড়ে। কিন্তু দুর্গন্ধ নি:ষ্কাশনের ব্যবস্থা করা হয়নি। বর্জ্য ফেলার পরিবেশ বান্ধব কোন পদ্ধতিও অনুসরণ করা হচ্ছে না। 

পথচারী ও স্থানীয়দের অভিযোগ কয়েক যুগ থেকে এই ময়লার ভাগাড়ে পৌরসভার বর্জ্য ফেলা হয়। প্রায় এক একর আয়তনের একটি পুকুর অধিগ্রহণ করে এই ময়লার ভাগার গড়ে তোলে পঞ্চগড় পৌরসভা। 

বর্তমানে পুকুরটি বর্জ্যে ভর্তি হয়ে গেছে। ফলে বর্জ্য পদার্থ রাস্তাতেও ফেলা হচ্ছে। ময়লার ভাগাড়ের পাশেই রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান সহ পঞ্চগড়ে প্রতিষ্ঠিত একমাত্র একটি বিনোদন পার্ক। রয়েছে ব্যবসায়ী ও শিল্প প্রতিষ্ঠান। প্রতিদিন কয়েক হাজার শিক্ষার্থীকে ওই ময়লার ভাগাড়ের দুর্গন্ধ নিয়েই ক্লাসে যেতে হয়। 

পঞ্চগড় পৌরসভা সূত্রে জানা যায়, পৌরসভার প্রতিষ্ঠার শুরুর দিকে জমি অধিগ্রহণ করে ময়লার ভাগাড়টি গড়ে তোলা হয়। তাই পুরোনো নিয়মেই এখনো ময়লা আবর্জনা ফেলা হচ্ছে। কয়েক বছর আগে  আরো একটি ময়লার ভাগাড় গড়ে তোলার উদ্যোগ নেয় পৌরসভা। এ জন্য প্রায় তিন একর জমিও অধিগ্রহণ করা হয়েছে। কিন্তু কাজ শুরু করতে পারেনি পৌরসভা। তবে সম্প্রতি পৌরসভার কর্মকর্তা কর্মচারীরা কর্মবিরতি পালন করায় ওই ময়লার ভাগার থেকে দুর্গন্ধ বের হচ্ছে বলে জানান পৌরসভার প্যানেল মেয়র আশরাফুল আলম। তিনি বলেন, অচিরেই নতুন আধুনিক এবং পরিবেশ বান্ধব ময়লার ভাগারের নির্মাণ কাজের টেন্ডার হয়ে গেছে। অচিরেই কাজ শুরু হবে।  

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য