শিরোনাম
প্রকাশ : ২২ মে, ২০২০ ২১:০৭

আম্ফানের আঘাতে ফুলবাড়ীতে আম-লিচুসহ বোরো ফসলের ব্যাপক ক্ষতি

দিনাজপুর প্রতিনিধি

আম্ফানের আঘাতে ফুলবাড়ীতে আম-লিচুসহ বোরো ফসলের ব্যাপক ক্ষতি

ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে দিনাজপুরের ফুলবাড়ীতে কাঁচা ঘর-বাড়িসহ বোরো ধান ও আমের ব্যাপক ক্ষতি হয়েছে। ভেঙ্গে পড়েছে গাছ-পালা ও বিদ্যুতের ঘুটি। এতে কিছু কিছু এলাকায় বন্ধ হয়ে পড়ে বিদ্যুৎ সরবরাহ। 

বুধবার সন্ধ্যার পর থেকে বৃহস্পতিবার রাত পর্যন্ত ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে দিনাজপুরের ফুলবাড়ীসহ আশপাশ এলাকায় ঝড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হয়। এতে জমিতে থাকা পাকা বোরো ধানের গাছ জমিতে শুয়ে পড়েছে। এতে গাছপালা ও  কাঁচা ঘরবাড়ী, ঝড়ে উড়ে গেছে অনেকের টিনের চালা, বোরো ধান, আম-লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে। 

কাঁটাবাড়ী গ্রামের একরামুল হক বলেন, ঝড়ে তার তিনটি ঘরের টিনের চালা উড়ে গেছে। একেবারে ভেঙে গেছে টিনগুলো। একই কথা বলেন, দক্ষিণ বাসুদেবপুর গ্রামের রইচ উদ্দিন, রাজারামপুর গ্রামের লোকমান হোসেনসহ অনেকে। 

তারা জানান, গ্রামের অনেকের ঘরবাড়ি ভেঙে পড়েছে ও টিনের চালা উড়ে গেছে।

দক্ষিণ বাসুদেবপুর গ্রামের পল্লী চিকিৎসক ওয়াজেদুর রহমান বাবলু বলেন, ঝড়ের তীব্রগতির কারণে বোরো ধানগুলো জমিতে পড়ে গেছে, এতে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।

উপজেলার মহেষপুর গ্রামের আমচাষি আতিয়ার রহমান বলেন, ঝড়ে গাছের কাঁচা আম ও লিচু ঝরে পড়ে ক্ষতি হয়েছে। 

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ বলেন, ফুলবাড়ীতে ১৪ হাজার ৩০০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। এর মধ্যে সাড়ে ৮ হাজার হেক্টর জমির ধান ইতোমধ্যে কাটামাড়া হয়েছে, তবে তিন হাজার হেক্টর জমিতে ক্ষতি হয়েছে বলে তিনি জানান।কৃষি কর্মকর্তা বলেন এই উপজেলায় ৪৬০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে এর মধ্যে ৭০ হেক্টর আমবাগান ক্ষতিগ্রস্থ হয়েছে এতে করে ১০০ টন  আম নষ্ট হয়েছে বলে তিনি জানান। এছাড়া ৬৮ হেক্টর জমিতে লিচু চাষ হলেও আক্রান্ত হয়েছে ৩ হেক্টর। 

এদিকে, নেসকো’র ফুলবাড়ী আবাসীক প্রকৌশলী উজ্জল আলী বলেন, ঝড়ে বিদ্যুৎতের তারে গাছের ডাল ভেঙ্গে পড়ায় কিছু কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়। তবে বিদ্যুতের তার ও খুটি মেরামত করার পর বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে বলে তিনি জানান।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য