শিরোনাম
প্রকাশ : ২৫ মে, ২০২০ ১২:৪৫

ষাটগম্বুজ মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ঈদের দুই জামাত

বাগেরহাট প্রতিনিধি:

ষাটগম্বুজ মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ঈদের দুই জামাত

বাগেরহাটে ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড ষাটগম্বুজ মসজিদে জেলার প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। কড়া নিরাপত্তার মধ্যে করোনা স্বাস্থ্যবিধি মেনে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় দুটি ঈদ জামায়াত অনুষ্ঠিত হয়। 

প্রায় ৬০০ বছর আগে হযরত খানজাহান ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ নির্মাণের পর প্রতিটি ঈদে এখানে প্রধান জামাত অনুষ্ঠিত হয়ে আসলেও এবার করোনা পরিস্থিতির কারণে বিশাল ঈদ জামাত অনুষ্ঠিত হয়নি। 

এই মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে দুটি ঈদ জামায়াতে বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ, প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধিসহ ২ হাজার মুসল্লি নামাজ আদায় করেন।  

নামাজ আদায় করতে আসা মুসল্লিদের জন্য কর্তৃপক্ষ মসজিদের প্রবেশ পথে হাত ধোয়ার জন্য সাবান, হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখে। মুসল্লিরা মুখে মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রেখে কাতারে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে সারিবদ্ধভাবে মসজিদ থেকে বেরিয়ে যাওয়ার সময় মুসল্লিরা একে অপরের সাথে মুখে কুশলাদি বিনিময় করলেও যুগযুগ ধরে চলে আসা ভ্রাতৃত্বের বন্ধন কোলাকুলি কেউ করেননি।

নামাজ আদায় শেষে বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা যেন নামাজ আদায় করতে পারেন সেই ব্যবস্থা রাখা হয়েছিল। ষাটগম্বুজ মসজিদে নামাজ আদায় করতে আসা সব মুসল্লি সামাজিক দূরত্ব বজায় রেখে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। 

প্রতিবছর ঈদের ছুটিতে হাজার-হাজার পর্যাটক হযরত খানজাহান (র:) মাজার শরীফ ও তার অমর সৃষ্টি ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইট ষাটগম্বুজ মসজিদ পরির্দশন করলেও এবার করোনাকালে এই দুটি পর্যটন কেন্দ্রে দেশী-বিদেশী সব পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।                                                         

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর