শিরোনাম
প্রকাশ : ১২ জুলাই, ২০২০ ২০:৩০

কালিয়াকৈর সৃজনশীল বনায়নের চারা নিধনের অভিযোগ

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

কালিয়াকৈর সৃজনশীল বনায়নের চারা নিধনের অভিযোগ
গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় বনবিভাগের গেজেটভুক্ত জমিতে সৃজনশীল বনায়নে আগাছা নাশক বিষ প্রয়োগ করে চারা মেরে ফেলার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে সিনাবহ এলাকায় শনিবার (১১ জুলাই) দিবাগত রাতে। এতে সরকারের প্রায় এক লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান বন কর্মকর্তারা। 
 
এ বিষয়ে আজ রবিবার দুপুরে কালিয়াকৈর থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। অভিযোগ সূত্রে জানা যায়,উপজেলার বাগাম্বর এলাকায় প্রায় ১হেক্টর জমিতে গত ২০১৫/১৬ অর্থ বছরে জমিতে সৃজনশীন বনায়নে চারা রোপন করা হয়। কিন্তু বিভিন্ন সময়ে মানুষ, গরু, ছাগল দিয়ে ক্ষতিগ্রস্ত করায় গত ২০১৯/২০ অর্থ বছরের পুনরায় বাগান সৃজন কাজ সম্পন্ন করা হয়। 
 
সিনাবহ মৌজায় বনবিভাগের গেজেটভুক্ত প্রায় এক হেক্টর জমিতে সৃজিত বন বাগানের ২৫০০টি আকাশমনি, মেহগনি, শিলকড়াই, চিকরাশি গাছের চারা রোপন করা হয়। শনিবার রাতে কোনও এক সময় কে বা কারা আগাছা নাশক বিষ প্রয়োগ করিয়া উদ্দেশ্যমূলক ভাবে মেরে ফেলে। সরকারী অর্থায়নে রোপিত চারা গাছে আগাছা নাশক বিষ প্রয়োগ করে এতে জমির প্রায় তেইশতটি চারা মেরে ফেলা হয়। 
 
আজ রবিবার সকালে বনকর্মকর্তারা বিষয়টি জানতে পারলে ঘটনাস্থল পরিদর্শন করে সত্যতা পেয়ে কালিয়াকৈর থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়।
 
কালিয়াকৈর রেঞ্জ আওতাধীন চন্দ্রা বনবিট কর্মকর্তা মো.মনজুরুল ইসলাম জানান, বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে যাওয়া হয় এবং চারা মেরে ফেলার সত্যতা পাওয়া যায়। পরে দুপুরে থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। 
 
কালিয়াকৈর থানার পুলিশের উপ-পরিদর্শক(এসআই) মো.মাজাহারুল ইসলাম জানান, এ ঘটনায় একটি অভিযোগ পেয়েছি,তদন্ত সাপেক্ষে ব্যবস্তা গ্রহণ করা হবে।
 
 
বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর