১৪ জুলাই, ২০২০ ১২:১৩

বগুড়া-১ আসন উপনির্বাচনে ভোটার উপস্থিতি কম

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়া-১ আসন উপনির্বাচনে ভোটার উপস্থিতি কম

মঙ্গলবার সকাল ৯টা থেকে শুরু হয়েছে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে উপ নির্বাচনের ভোটগ্রহণ। ভোটগ্রহণ শেষ হবে বিকেল ৫টায়।

তবে বেলা সাড়ে ১১টায় দেখা যায় বেলা যত বাড়ছে ভোটারদের উপস্থিতি তত বাড়ছে। সারিয়াকান্দির রামনগর প্রাথমিক বিদ্যালয়ে ভোট কেন্দ্র একেবারেই ফাঁকা দেখা যায়, কেন্দ্রতে শুধু আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য ছাড়া আর কাউকে দেখা যায়নি সকাল থেকে।

বন্যা ও করোনাভাইরাসের মধ্যেই বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে। বগুড়া-১ আসনে সংসদ উপ নির্বাচনে এমপি পদে এবার ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রয়াত সংসদ সদস্য আব্দুল মান্নানের সহধর্মীনি ও সারিয়কান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহাদারা মান্নান (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী অধ্যক্ষ মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির মো. রনি (বাঘ), খেলাফত আন্দোলনের প্রার্থী প্রভাষক নজরুল ইসলাম (বটগাছ) ও সতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)। এছাড়া বিএনপি প্রার্থী একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ) নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে।
জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানান, গত ১৮ জানুয়ারী আওয়ামী লীগ সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করা হয় ২৯ মার্চ। করোনার কারণে সেই তারিখে ভোটগ্রহণ স্থগিত হয়ে আবারো তারিখ নির্ধারণ হয়েছে। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৮০ দিনের মধ্যে উপনির্বাচন করার নিয়ম থাকায় ১৪ জুলাই ভোট গ্রহণ করা হচ্ছে বগুড়া-১ আসনে।
বগুড়া জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুবুল আলম শাহ জানান, সারিয়াকান্দি উপজেলার একটি পৌরসভা ও ১২টি ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৭৭ হাজার ৩৫২ জন এবং সোনাতলা উপজেলার একটি পৌরসভা ও সাতটি ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৫৩ হাজার ৫৬৬ জন। বগুড়া-১ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩০ হাজার ৯১৮ জন। বগুড়া-১ আসনে মোট ভোট কেন্দ্র ১২৩টি। ঝুঁকিপূর্ণ ধরা হয়েছে ৯৬ টি। প্রতিটি সাধারণ কেন্দ্রে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য থাকবে ১৮ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে থাকবে ১৯ জন করে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর