শিরোনাম
প্রকাশ : ২৭ অক্টোবর, ২০২০ ১৪:৪৩
আপডেট : ২৭ অক্টোবর, ২০২০ ১৬:৫২

রিফাত শরীফ হত্যা মামলায় ৬ অপ্রাপ্তবয়স্ক আসামির ১০ বছরের কারাদণ্ড

বরগুনা প্রতিনিধি

রিফাত শরীফ হত্যা মামলায় ৬ অপ্রাপ্তবয়স্ক আসামির ১০ বছরের কারাদণ্ড

বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির ৬ জনকে ১০ বছর কারাদণ্ড, ৪ জনকে ৫ বছর করে, একজনকে ৩ বছর এবং বাকি ৩ জনকে খালাস দেওয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে এ রায় ঘোষণা করেন জেলা শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান।

রায় ঘোষণার আগে আদালত বলেন, বাংলাদেশের পত্র-পত্রিকায় শিরোনামে দেখা যায় শিশু অপরাধীর সংখ্যা বেড়ে যাচ্ছে। অপরাধীদের শাস্তি না দিলে এদের প্রতিরোধ করা যাবে না।

আদলত পর্যবেক্ষণে উল্লেখ করেন, এ সকল শিশুরা মেধাবী। দেশ গঠনে তাদের ভূমিকা পালন করার কথা। অথচ তারা আইনের সাথে সংঘাতে জড়িয়ে পড়েছে।

১০ বছর কারাদণ্ডপ্রাপ্তরা হলো-রাশিদুল হাসান রিশান ফরাজি, রাকিবুল হাসান রিফাত হাওলাদার, আবু আব্দুল্লাহ রায়হান, মো. ওলিউল্লা ওলি, মো. নাইম ও মো. তানভির হোসেন।

৫ বছর কারাদণ্ডপ্রাপ্তরা হলো-মো. নাজমুল হাসান, রাকিবুল হাসান নিয়ামত, মারুফ বিল্লা ও জয় চন্দ্র চন্দন। আর ৩ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে প্রিন্স মোল্লাকে।

খালাস প্রাপ্তরা হচ্ছে-রাতুল শিকদার জয়, আরিয়ান শ্রাবণ ও মারুফ মল্লিক।

সাজাপ্রাপ্তরা যেহেতু তাদের শিশু বয়স অতিক্রম করছে, সেহেতু তাদের শিশু সংশোধনাগারে না পাঠিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

সাজাপ্রাপ্ত আসামি রিশান ফরাজির আইনজীবী সোহরাব হোসেন মামুন বলেন, আদালতের রায়ে আমরা সংক্ষুদ্ধ। রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করব।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মোস্তাফিজুর রহমান বলেন, এই রায়ের মাধ্যমে শিশু অপরাধ প্রতিরোধ হবে। অভিভাবক ও সমাজের দায়িত্ববানরা শিশুদের ব্যাপারে আরও সচেতন হবেন।

বিডি প্রতিদিন/সালাহ উদ্দীন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর