শিরোনাম
প্রকাশ : ৩০ অক্টোবর, ২০২০ ১৯:৪২

সিংড়ায় পুকুরে বিষ দিয়ে মাছ নিধন, আদালতে মামলা

নাটোর প্রতিনিধি

সিংড়ায় পুকুরে বিষ দিয়ে মাছ নিধন, আদালতে মামলা

নাটোরে সিংড়া উপজেলার ১২ নং রামানন্দ খাজুরিয়া ইউনিয়নের বিনগ্রাম দোপুকুরিয়া এলাকায় পুকুরে বিষ দিয়ে বিভিন্ন প্রজাতির প্রায় ৮ লক্ষ ৪৪ হাজার টাকার মাছ নিধন করেছে প্রতিপক্ষের লোকজন। এ ঘটনায় ৪ জনকে অভিযুক্ত করে আদালতে মামলা দায়ের করা হয়েছে।

মামলা সূত্রে জানা যায়, সিংড়া উপজেলার সুকাশ ইউনিয়নের শতকুড়ি গ্রামের মাছ চাষী সোহেল রানা ও নন্দীগ্রাম সদর উপজেলার আ. রাজ্জাকের একটি পুকুর তিন বছরের জন্য ইজারা নেয়। পুকুরে পাবদা, গোলশা, রুই, মৃগেল, সিলভার কাপসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছিল।

এলাকার আধিপত্যসহ বিভিন্ন বিষয় নিয়ে নন্দীগ্রাম সদর ইউনিয়নের কৈগাড়ী গ্রামের রইচ উদ্দিনের ছেলে মিলন (৩৫) আমজাদ হোসেনের ছেলে ফারুক (৩০), আ. রাজ্জাকের ছেলে আবু বক্কর সিদ্দিক এলার (৪০) ও মৃত হোসেন আলীর ছেলে জহুরুল (৩৫) সাথে তার বিরোধ চলছিল।

গত ২২ মে ভোর রাতে পুকুরের বিষ দিয়ে প্রায় ৮ লক্ষ টাকার মাছ নিধন করে এর ঘটনায় মিলন ও ফারুকের বিরুদ্ধে স্থানীয় গ্রাম্য প্রধানদের কাছে অভিযোগ দিলে ¯হানীয় গ্রাম্য প্রধানরা শালিশ বৈঠকের মাধ্যমে মিলন ও ফারুক হোসেনকে দোষী সাব্যস্ত হলে ক্ষতিপূরণ বাবদ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। উক্ত টাকা দেয়ার জন্য ১৫ দিনের সময় নিয়ে সময় অতিবাহিত হলে মামলার বাদী সোহেল রানা গ্রামের প্রধানদের নিকট জরিমানার টাকা আদায়ের জন্য পুনরায় অভিযোগ করিলে প্রতিপক্ষের লোকজন অভিযোগ তুলে নেয়ার জন্য প্রাণনাশসহ বিভিন্ন হুমকি দিয়ে আসছিল। এর জের 
ধরে গত ২২ অক্টোবর বৃহ¯পতিবার ভোর রাতে দিকে তারা পুকুরে বিষ ছিটিয়ে দেয়। শুক্রবার সকাল থেকে সারাদিন পুকুরের বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠে। 

মাছ চাষী সোহেল রানা জানান, পুকুরই ছিল আমার একমাত্র সম্বল। মাছ চাষ করে আমি আমার পরিবারের জীবিকা নির্বাহ করতাম। এখন আমি কি করব? কিভাবে ঋণের টাকা পরিশোধ করব। এ ঘটনায় নাটোর কোর্টে মামলা দায়ের করা হয়েছে।

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর