শিরোনাম
প্রকাশ : ২২ জানুয়ারি, ২০২১ ১১:৪৬
প্রিন্ট করুন printer

রায়পুরে ২৫ গৃহহীন পরিবার পাচ্ছে পাকা ঘর

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

রায়পুরে ২৫ গৃহহীন পরিবার পাচ্ছে পাকা ঘর
মুজিববর্ষ উপলক্ষে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পাকা ঘর পাচ্ছেন ২৫ ভূমিহীন-গৃহহীন পরিবার। যদিও ইতোমধ্যে এ প্রকল্প নিয়ে বিস্তর অনিয়মের অভিযোগ উঠেছে। তবুও প্রধানমন্ত্রীর উপহার পেয়ে খুশি গ্রহহীন পরিবার। পাকা ঘর বরাদ্দ পাওয়া সবাই গৃহহীন ও ভূমিহীন বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। জমি ও পাকা ঘর পাবেন তা কখনোই কল্পনা করতে পারেননি গৃহহীনরা। তাই প্রাণভরে প্রধানমন্ত্রীকে দোয়া করছেন এবং তার সুস্থ জীবন ও দীর্ঘায়ু কামনা করেছেন।
 
সরেজমিন ঘুরে জানা যায়, মফিজ সরদার সৌভাগ্যবানদের একজন। তিনি দক্ষিণ চরবংশী ইউনিয়নের মিয়ারহাটের বেড়িবাঁধের পাশে ঝুপড়ি ঘরে থাকতেন। নিজেও শারীরিক অসুস্থতার কারণে কাজ করতে পারতেন না। তার দুরবস্থার খবর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন চৌধুরীর কানে পৌঁছায়। পরে জেলা প্রশাসকের নির্দেশে তাকে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সরকারি পাকা ঘর বরাদ্দ দেওয়া হয়। ঘর পাওয়ার অনুভূতি জানিয়ে মফিজ সরদার বলেন, “আমি বড় কষ্টে দিনাতিপাত করছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে ঘরের ব্যবস্থা করে দিয়েছেন, আমি তার প্রতি কৃতজ্ঞ। আল্লাহ তাকে দীর্ঘ জীবন দান করুন।’
 
উপজেলা সহকরী কমিশনার (ভূমি) আখতার জাহান সাথী জানান, কয়েকটি ক্যাটাগরিতে একেবারেই ভূমিহীন, অন্যের বাড়িতে আশ্রিত থাকছেন, এমন ২৫টি পরিবারকে বাছাই করে পাকা ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। প্রত্যেক পরিবারের জন্য দুই রুম, বাথরুম ও কিচেন ঘর নির্মাণ করা হচ্ছে। যার নির্মাণকাজ প্রায় শেষ। প্রতিটি ঘর নির্মাণে বরাদ্দ দেওয়া হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। এসব ঘর নির্মাণে যেন কোনো প্রকার অনিয়ম-দুর্নীতি না হয় তা তদারকি করছে উপজেলা প্রশাসন।
 
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষে গৃহহীন, ভূমিহীন, হতদরিদ্র মানুষের জন্য রায়পুর উপজেলায় ২৫টি ঘর নির্মাণের নির্দেশ দিয়েছেন। সে মোতাবেক ২৫টি ভূমিহীন পরিবারের জন্য পাকা ঘরের ব্যবস্থা করেছি। এতে সবাই খুশি। শনিবার আনুষ্ঠানিকভাবে গৃহহীনদের ঘর বুঝিয়ে দেওয়া হবে।  
 
বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:২৯
প্রিন্ট করুন printer

বাকেরগঞ্জ উপজেলা কৃষক দলের আহবায়ক কমিটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বাকেরগঞ্জ উপজেলা কৃষক দলের
আহবায়ক কমিটি  ঘোষণা
আহ্বায়ক খান সুলতান মাহমুদ জলিল এবং সদস্য সচিব হয়েছেন মো. জাহাঙ্গীর আলম বিশ্বাস (ডানে)

বরিশালের বাকেরগঞ্জ উপজেলা জাতীয়তাবাদী কৃষক দলের ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। বরিশাল জেলা (দক্ষিণ) কৃষক দলের আহ্বায়ক এইচএম মোহসিন আলম এবং সদস্য সচিব শফিউল আলম শফরুল বৃহস্পতিবার এই আহ্বায়ক কমিটি অনুমোদন দেন। 

ঘোষিত বাকেরগঞ্জ উপজেলা কৃষক দলের আহ্বায়ক হয়েছেন খান সুলতান মাহমুদ জলিল এবং সদস্য সচিব হয়েছেন মো. জাহাঙ্গীর আলম বিশ্বাস। এছাড়া মো. মুজাম্মেল হাওলাদারকে সিনিয়র যুগ্ম আহবায়ক এবং মো. আ. কুদ্দুস হাওলাদার মন্টু, মো. আল আমিন হাওলাদার, মো. নাজমুল হাসান শহীদ, মো. শাহিন জোমাদ্দার, মো. তোফাজ্জেল হোসেন মোল্লা, মো. সাহাবুদ্দিন হাওলাদার, মো. কবির খান ও মো. সাইদুল ইসলাম হাওলাদারকে যুগ্ম আহ্বায়ক করা হয়েছে। কমিটিতে ২০ জন সদস্য করা হয়েছে। এই কমিটিকে বেঁধে দেয়া সময়ের মধ্যে সম্মেলন করে কমিটি পূর্ণাঙ্গ করার নির্দেশ দেয়া হয়েছে। 

জেলা কৃষক দলের সদস্য সচিব শফিউল আলম শফরুল বাকেরগঞ্জ উপজেলা কৃষক দলের ৩১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদনের সত্যতা নিশ্চিত করে বলেন, নিরপেক্ষ নির্বাচনের দাবিতে চলমান আন্দোলন জোরদার করতে পর্যায়ক্রমে সব উপজেলায় সক্রিয়দের দিয়ে কমিটি হালনাগাদ করা হচ্ছে। 


বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:১৫
প্রিন্ট করুন printer

গাজীপুরের কালিয়াকৈর

অপহরণের ৩ দিন পর ছাত্রীকে উদ্ধার

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

অপহরণের ৩ দিন পর ছাত্রীকে উদ্ধার

গাজীপুরের কালিয়াকৈরে অপহরণের ৩ দিন পর অপহৃত এক স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ। 

পুলিশ জানায়, কালামপুর এলাকার ওই ছাত্রী সোমবার বিকেলে বাড়ির পাশে হাঁটছিল। একই এলাকার আলমাছের ছেলে নাজিমউদ্দিনসহ আরও ২ জন সিএনজিযোগে মুখ চেপে ধরে তাকে জোরপূর্বক উঠিয়ে নিয়ে যায়। এরপর বিভিন্ন স্থানে খুঁজে না পেয়ে সোমবার মেয়েটির বাবা থানায় অভিযোগ দায়ের করেন। পরে কালিয়াকৈর থানা পুলিশ গতকাল বুধবার রাতে উপজেলার মৌচাক এলাকা থেকে অপহৃত স্কুলছাত্রীকে উদ্ধার করেন।

কালিয়াকৈর থানার ওসি (তদন্ত) রাজীব চক্রবর্তী জানান, এ ঘটনায় ভিকটিমকে উদ্ধার করে মামলা দায়ের করা হয়েছে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:১০
প্রিন্ট করুন printer

পরীক্ষার নেওয়ার দাবিতে বিএম কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ, জনদুর্ভোগ চরমে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

পরীক্ষার নেওয়ার দাবিতে বিএম কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ, জনদুর্ভোগ চরমে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত অনার্স চতুর্থ বর্ষের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা এবং মাস্টার্সের লিখিত পরীক্ষা-সহ সকল বর্ষের পরীক্ষা গ্রহণের দাবিতে বরিশালে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ব্রজমোহন কলেজের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে তারা। এ সময় কলেজের সামনের সড়কে দফায় দফায় বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা।

সড়ক অবরোধকালে তারা প্রশ্ন তোলেন, হাটবাজার, সিনেমা হল, অফিস আদালত সব চলছে। অথচ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন ৭ কলেজের পরীক্ষার সূচি ঘোষণা করা হয়েছে। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়য়ের অন্তভুক্ত কলেজগুলোর পরীক্ষার সূচি ঘোষণা করা হয়নি। এতে তারা শিক্ষা জীবন থেকে পিছিয়ে পড়ছেন। অনার্স এবং মাস্টার্স পরীক্ষা শেষ না হওয়ায় তারা বিসিএস-সহ বিভিন্ন সরকারি দফতরে চাকরির আবেদন করতে পারছেন না। এতে তাদের জীবনে অনিশ্চয়তা দেখা দিয়েছে। তারা দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে বিভিন্ন স্লোগান দেন। 

শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে গুরুত্বপূর্ণ ওই সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকলেও অবরোধকারী শিক্ষার্থীদের সড়ক থেকে সরাতে পারেননি। 

বেলা সাড়ে ১২টার দিকে কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. গোলাম কিবরিয়া আন্দোলনরত শিক্ষার্থীদের নানা আশ্বাস দিলেও পরীক্ষার সময় সূচি ঘোষণা না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেন শিক্ষার্থীরা। 

মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (কোতয়ালী) মো. রাসেল জানান, শিক্ষার্থীদের আন্দোলন এবং সড়ক অবরোধের বিষয়টি কলেজ প্রশাসন-সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। শিক্ষার্থীরা যাতে বিচ্ছৃঙ্খলা করতে না পারে এবং জনদুর্ভোগ যাতে কম হয় সে লক্ষ্যে সতর্ক রয়েছেন তারা। 

বিএম কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. গোলাম কিবরিয়া জানান, সার্বিক পরিস্থিতি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নেবেন সে অনুযায়ী ব্যবস্থা নেবেন তারা। তবে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে যাতে জনদুর্ভোগ না হয় সেই চেষ্টা করছেন তিনি-সহ অন্যান্য শিক্ষকরা।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:০৯
প্রিন্ট করুন printer

ভাঙ্গায় অগ্নিকাণ্ডে ৩টি দোকান ভস্মীভূত

ভাঙ্গা প্রতিনিধি

ভাঙ্গায় অগ্নিকাণ্ডে ৩টি দোকান ভস্মীভূত

ভাঙ্গা পৌরসভার নূরপুর মহল্লায় অগ্নিকাণ্ডে ৩টি দোকান পুড়ে গেছে। গতকাল বুধবার রাত সোয়া ১১টার দিকে অগ্নিকাণ্ডের  সূত্রপাত হয়। 

খবর পেয়ে ভাঙ্গা দমকল বাহিনীর ২টি ইউনিট ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত সাড়ে ১২টায় আগুণ নিয়ন্ত্রণে আনে।

ভাঙ্গা দমকল বাহিনীর স্টেশন প্রধান খোকন জমাদার জানান, অগ্নিকাণ্ডের কারণ নির্ণয় করা সম্ভব হয়নি। ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে। ক্ষতির পরিমাণ আনুমানিক ১০ লক্ষাধিক টাকা বলে প্রাথমিকভাবে ধারণা করছি।     

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:৫৭
প্রিন্ট করুন printer

মানিকগঞ্জে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ২৩তম জেলা সম্মেলন

মানিকগঞ্জ প্রতিনিধি

মানিকগঞ্জে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ২৩তম জেলা সম্মেলন

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মানিকগঞ্জ জেলা শাখার ২৩তম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। আজ বৃহস্পতিবার দুপুরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ পাদদেশে ২দিন ব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন কমরেড আজাহারুল ইসলাম আরজু।

উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় খেলাঘর আসরের সম্পাদক মণ্ডলীর সদস্য ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ লেলিন, অধ্যক্ষ আবুল ইসলাম শিকদার, মজিবুর রহমান, মো. আরশেদ আলী উপস্থিত ছিলেন।

আগামীকাল সাংগঠনিক অধিবেশনের মধ্যদিয়ে নতুন জেলা কমিটি গঠিত হবে।


বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর