শিরোনাম
প্রকাশ : ৯ মার্চ, ২০২১ ১৪:২৬
প্রিন্ট করুন printer

মাগুরায় উচ্চ ফলনশীল বিনা মসুর-৮ নিয়ে মাঠ দিবস

মাগুরা প্রতিনিধি

মাগুরায় উচ্চ ফলনশীল বিনা মসুর-৮ নিয়ে মাঠ দিবস

স্বল্পজীবনকালীন ও উচ্চ ফলনশীল বিনা মসুর-৮ এর চাষ পদ্ধতি এবং প্রচারের লক্ষে সোমবার বিকেলে মাগুরার মহম্মদপুর উপজেলার ঘুল্লিয়া গ্রামে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। মহম্মদপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সহযোগিতায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা মাগুরা উপকেন্দ্র এ মাঠ দিবসের আয়োজন করে। 

মহম্মদপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুস সোবহানের সভাপতিত্বে মাঠ দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- বিনা ময়ময়নসিংহের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জেল হোসেন। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে- মাগুরা জেলা কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুশান্ত কুমার প্রামানিক, বিনা ময়মনসিংহের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা সিদ্দিকুর রহমান, জেলা বীজ প্রত্যায়ন কর্মকর্তা, মোশারোফ হোসেন, বিনা মাগুরার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শেফাউর রহমান।

আলোচনা সভার আগে মাঠে উপস্থিত হয়ে বিনা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাগণ কৃষকের ক্ষেতে বপনকৃত বিনা মসুরি মাড়াই করে এর ফলন পরিমাপ করেন। স্থানীয় ৩৩ শতকের বিঘাতে সাধারণ মসুরি যেখানে ৩ থেকে ৪ মন ফলন হয়। সেখানে বিনা মসুরির ফলন হয়েছে ৮ থেকে ৯ মন। 

অন্যদিকে সাধারণ মসুরি চাষে যেখানে ১২৫ থেকে ১৩০ দিন সময় লাগে সে বিনা মসুরি মাত্র ১০০ দিনে কৃষকের ঘরে ওঠে। যে কারনে কৃষক একই জমি থেকে বাড়তি ফসল ঘরে তুলতে পারেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর