শিরোনাম
২১ এপ্রিল, ২০২১ ২০:০৮

কলাপাড়ায় বেড়েছে ডায়রিয়ার প্রার্দুভাব

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

কলাপাড়ায় বেড়েছে ডায়রিয়ার প্রার্দুভাব

পটুয়াখালীর কলাপাড়ায় গত এক সপ্তাহ ধরে অন্তত তিন শতাধিক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে পড়েছে। প্রতিদিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন নতুন রোগী ভার্তি হচ্ছেন। এছাড়া বহিঃবিভাগ থেকে অনেকেই চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে অধিকাংশ শিশু ও বৃদ্ধ। হঠাৎ ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার বিষয়টিকে প্রচণ্ড গরম আবহাওয়া এবং বিশুদ্ধ পানির সংকটকে দায়ি করছে চিকিৎসকরা।

এদিকে স্বাস্থ্য কমপ্লেক্সে আই ভি স্যালাইন সংকট দেখা দিয়েছে। এছাড়া স্থানীয় বাজারের ফার্মেসিগুলোতে আই ভি স্যালাইন সংকট রয়েছে। কোম্পানীর কাছে অর্ডার করে পাওয়া যাচ্ছে না বলে ওষুধ ব্যবসায়ীরা জানান। তবে এ সুযোগে কেউ কেউ বেশি দামে বিক্রি করছে বলে আভিযোগ রয়েছে।

উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্সরা জানান, ৫০ শয্যা বিশিষ্ট এ হাসপাতালে পার্শ্ববর্তী আমতলী ও তালতালী উপজেলার কিছু সংখ্যক রোগী এ হাসপাতালে চিকিৎসা নিতে আসছে। এ কারনে রোগীর চাপ বেশি রয়েছে।

উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের আর.এম.ও ডা.জুনায়েদ হোসেন লেলিন জানান, অতিরিক্ত গরমের কারনে ডায়রিয়া দেখা দিয়েছে। তবে আই ভি স্যালাইন কিছুটা সংকট রয়েছে। চাহিদা পাঠানো হয়েছে, হয়তো দ্রুত এসে যাবে বলে তিনি জানিয়েছেন।  

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. চিন্ময় হাওলাদার জানান, কলাপাড়া বিশেষ কিছু এলাকায় এখনো বিশুদ্ধ পানির অভাব রয়েছে। ফলে ডায়রিয়ার প্রার্দুভাব অনেকটা বেশি। এছাড়া করোনার কারনেও ডায়রিয়া সিমটম হিসেবে দেখা দিতে পারে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর