শিরোনাম
প্রকাশ : ৩০ মে, ২০২১ ১৩:৩০
প্রিন্ট করুন printer

বরগুনায় গণহত্যা দিবস পালিত

বরগুনা প্রতিনিধি

বরগুনায় গণহত্যা দিবস পালিত
Google News

বরগুনা জেলখানায় ১৯৭১ সালের  ২৯ ও ৩০ মে পশ্চিম পাকিস্তানী হানাদার বাহিনী নিরাপরাধ বাঙালিদের বন্দীকরে জেলখানায় গণহত্যা চালায়। পরে শহীদদের জেলখানার বাহিরে মাঠি চাপা দেয়। 

হানাদার মেজর নাদের পারভেজের নেতৃত্বে জেলখানায় এই গণহত্যা সংগঠিত হয়। শিশু সংগঠন খেলাঘর আজ সোমবার সকাল ১০টায় 'গণহত্যা দিবস' উপলক্ষে 'গণকবর শহীদ স্মৃতিস্তম্ভে' শ্রদ্বা নিবেদন ও স্মরণ সভার আয়োজন করে। 

জেলা প্রশাসক হাবিবুর রহমান, মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘর, বরগুনা প্রেসক্লাব, শহীদ পরিবারসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন। খেলাঘর কেন্দ্রীয় সভাপতি মন্ডলীর সদস্য চিত্ত রঞ্জন শীলের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক হাবিবুর রহমান,সাংবাদিক মনির হোসেন কামাল, প্রেসক্লাব সম্পাদক এডভোকেট সোহেল হাফিজ, শিল্পকলা একাডেমীর সম্পাদক এডভোকেট মুনিরুজ্জামান, খেলাঘর সম্পাদক মুশফিক আরিফসহ শহীদ পরিবারের সদস্যরা।

স্মরণ সভায় বক্তারা সরকারের নিকট দাবী জানান, জেলখানায় গণহত্যা চালানোর স্থানটিও স্মৃতিস্তম্ভ নির্মাণ করে সংরক্ষণ করার। বাংলাদেশের মুক্তিযুদ্বের ইতিহাসে বরগুনা জেলখানার নির্মম হত্যাকান্ডের ইতিহাসের অবিচ্ছেদ অংশ দাবী করে বক্তারা আরও বলেন, আজও এই সকল শহীদ পরিবারের সদস্যরা মানবেতর জীবন কাটাচ্ছে। তাদের উত্তারাধিকারীদের রাষ্ট্রীয় ও প্রশাসনিক পর্যায় থেকে সাহায্যের আহ্বান জানান তারা।


বিডি প্রতিদিন/ অন্তরা কবির

এই বিভাগের আরও খবর