২৫ সেপ্টেম্বর, ২০২১ ২১:৪৫

আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে পঞ্চগড়ে আলোচনা

পঞ্চগড় প্রতিনিধি

আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে পঞ্চগড়ে আলোচনা

পঞ্চগড়ে ‘করতোয়া নদীর তীরবর্তী জনজীবন, অতীত ও বর্তমান’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে

পঞ্চগড়ে ‘করতোয়া নদীর তীরবর্তী জনজীবন, অতীত ও বর্তমান’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটি লিখেছেন নদী গবেষক মাহবুব সিদ্দিকী ও ড. শেখ মেহদী মোহাম্মদ। শনিবার বিকেলে পঞ্চগড় জেলা শহরের নাট্য সংগঠন ভূমিজ কার্যালয়ে বিশ্ব নদী দিবসকে সামনে রেখে ‘পঞ্চগড়ের ৪৬ টি নদী: সম্ভাবনা ও পরিকল্পনা’ শীর্ষক আলোচনা সভায় বইটির মোড়ক উন্মোচন করা হয়। 

অনুষ্ঠানটি আয়োজন করে প্রাণ প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন কারিগর। বইটিতে লেখকদ্বয় করতোয়া নদীর সৃষ্টি থেকে শুরু করে নদীর গতিধারার পরিবর্তন সেই সাথে নদীর সঙ্গে তীরবর্তী জনজীবনের যুগ যুগের সম্পর্কের ছবি তুলে ধরেছেন নিখাদভাবে। পুরাণে ত্রিস্রোতার অন্যতম স্রোত হিসেবে আখ্যায়িত করা করতোয়া নদীকে নিয়ে এত বিশদভাবে আর কোন বইয়ে তুলে ধরা হয়নি বলে জানান তারা। প্রায় সোয়া দুশো বছরব্যাপী বিচ্ছিন্ন থাকা করতোয়ার বিলুপ্ত খাতগুলোকে চিহ্নিত করে ঐতিহাসিক নদীটিকে একসূত্রে গেঁথে উপস্থাপন করা হয়েছে এই গ্রন্থে। 

করতোয়াকে ঘিরে অনেক অজানা ইতিহাস উঠে এসেছে বইটিতে। অনুষ্ঠানে লেখকদ্বয়সহ উপস্থিত ছিলেন পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের প্রধান নির্বাহী আব্দুল আলীম খান ওয়ারেশী, পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম, পঞ্চগড় পর্যটন উন্নয়ন পরিষদের সভাপতি হাসনুর রশিদ বাবু, ভূমিজের পরিচালক সরকার হায়দার। এ সময় বক্তারা বিশ্ব নদী দিবসকে সামনে রেখে পঞ্চগড়ের মানচিত্র থেকে হারাতে বসা নদীগুলোকে বাঁচাতে সমন্বিত উদ্যোগ নেয়ার আহ্বান জানান। করতোয়াসহ পঞ্চগড়ের ৪৬ টি নদীকে রক্ষা করারও দাবি তোলেন তারা। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর