২ অক্টোবর, ২০২১ ১৬:০০

রংপুরে ১৮ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ১৩০ প্রার্থীর আবেদন

নজরুল মৃধা, রংপুর

রংপুরে ১৮ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ১৩০ প্রার্থীর আবেদন

রংপুরে দুটি উপজেলার ১৮টি ইউনিয়নে দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ১১ নভেম্বর। বিগত নির্বাচনে ওই ১৮টি ইউনিয়নের মধ্যে চেয়ারম্যান পদে ১৬টিতে আওয়ামী লীগ, একটিতে জাতীয় পার্টি ও একটিতে বিএনপি প্রার্থী বিজয়ী হয়েছিল। এবার দুই উপজেলায় ১৮টি ইউনিয়নে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন পেতে ১৩০ জন প্রার্থী উপজেলা আওয়ামী লীগের কাছে আবেদন করেছেন। 

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, পীরগঞ্জ উপজেলার চৈত্রকোল, চতরা, মদনখালী, কাবিলপুর, শানেরহাট, পাঁচগাছী, ভেন্ডাবাড়ী, বড় দরগা, কুমেদপুর, টুকুরিয়া এবং পীরগাছা উপজেলার পারুল, ইটাকুমারী, অন্নদানগর, ছাওলা, তাম্বুলপুর, পীরগাছা সদর, কৈকরী ও কান্দী ইউনিয়নের দ্বিতীয় দফায় নির্বাচন হচ্ছে।  পীরগঞ্জের একটি ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম দফার নির্বাচনে পীরগাছা উপজেলার কল্যাণী ইউনিয়নে চেয়াম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী বিজয়ী হয়েছেন।

এদিকে নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা মাঠ চষে বেড়াচ্ছেন। আওয়ামী লীগের একাধিক নেতাদের সাথে কথা হলে তারা আশঙ্কা প্রকাশ করে বলেন দলীয় নির্দেশ অমান্য করে কেউ কেউ বিদ্রোহী প্রার্থী হতে পারেন। এ ক্ষেত্রে জাতীয় পার্টির সাথে কিছুটা প্রতিদ্বন্দ্বিতা হতে পারে। এদিকে জাতীয় পার্টির একধিক নেতা মনে করে জাপা’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এইচএম এরশাদের মৃত্যুর পরে এই রংপুরে জাতীয় পর্টির তৃণমূল পর্যায়ে জনপ্রিয়তা কিছুটা ভাটা পড়েছে। বিগত নির্বাচনে জেলার ৭৫টি ইউনিয়নের মধ্যে হাতে গোনা দুএকটি ইউনিয়নে চেয়ারম্যান বিজয়ী হয়েছেন। 

তবে এবার জাপার প্রার্থীদের বিজয়ের সম্ভবনা অনেক বেশি বলে মন্তব্য করেছেন জেলা জাপার সাধারণ সম্পাদ হাজী আব্দুর রাজ্জাক।  এদিকে রংপুরের পীরগঞ্জ উপজেলায় ১০ ইউনিয়নে চেয়ারম্যান পদে নির্বাচন করতে ৯৭ জন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়ে আবেদন করেছেন। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম বিষয়টি জানিয়েছেন। অপরদিকে পীরগাছা উপজেলার ৮টি ইউনিয়নে চেয়ারম্যান পদে মনোনয়ন পেতে এ পর্যন্ত ৩৩ জন আবেদন করেছেন বলে জানিয়েচেন উপজেলা আওয়ামী লীগের সধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহামুদ মিলন। 

রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সাহাতাব উদ্দিন জানান, আগামী ১৭ অক্টোবর এসব ইউনিয়নে মনোনয়নপত্র দাখিল,২০ অক্টোবর রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়ন বাছাই,প্রার্থীতা প্রত্যাহার ২৬ অক্টোবর এবং নির্বাচন অনুষ্ঠিত হবে ১১ নভেম্বর। পীরগঞ্জের একটি ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে নির্বাচন হবে। তিনি জানান, শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি নেয়া হচ্ছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর