১৭ অক্টোবর, ২০২১ ১৯:১০

আদমদীঘিতে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

আদমদীঘিতে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

শস্য ভান্ডার বলে খ্যাত বগুড়ার আদমদীঘি উপজেলায় এবারও রোপা আমনের বাম্পার ফলন হবে বলে কৃষকরা আশা করছেন। গত রোপা আমন মৌসুমেও ধানের বাম্পার ফলন হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার একটি পৌরসভা ও ৬টি ইউনিয়ন মিলে এবার ১২ হাজার ৩০০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি মৌসুমে ফসল রক্ষায় কৃষকদের নিয়ে মাঠপর্যায়ে নিয়মিত আলোক ফাঁদ, দলীয় সভা ও লিফলেট বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

ফলে এখন পর্যন্ত আমন ক্ষেতে তেমন কোনো রোগবালাই ও পোকা মাকড়ের আক্রমণ নেই বললেই চলে। ফলে কৃষকরা অধিক ফসল ঘরে তুলতে পারবেন বলে আশা করা হচ্ছে। 

স্থানীয় কৃষকরা জানান, কৃষি অফিসের সহযোগিতা ও পরামর্শে গতবারের চেয়ে এবার আমন ধানের ভালো ফলন হয়েছে। আর অল্প কিছু দিন পরই ধান কাটা শুরু করা যাবে। এ পর্যন্ত ধানের কোনো ক্ষতি হয়নি। এ বছর সার ও বীজের কোনো সংকট দেখা দেয়নি। যার কারণে ফসলের চেহারাও অনেক সুন্দর হয়েছে। সবল-সতেজ ধানের পাকা শীষগুলো দেখে মনে হয় ধানের ব্যাপক ফলন হবে। 

উপজেলা কৃষি কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারী জানান, উপজেলা কৃষি অফিসের মাঠপর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ কৃষকদের সময় মত পরামর্শ দেয়ায় আমন ক্ষেতে এবার রোগবালাই লক্ষ করা যাচ্ছে না। ধান গাছে রোগবালাই না থাকায় এবারও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর