২৬ অক্টোবর, ২০২১ ১৭:৫৮

বাগেরহাটে নিষেধাজ্ঞা শেষে ফের ইলিশ ধরা শুরু

বাগেরহাট প্রতিনিধি:

বাগেরহাটে নিষেধাজ্ঞা শেষে ফের ইলিশ ধরা শুরু

নিরাপদ ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞা কাটিয়ে মঙ্গলবার দিবাগত রাত থেকে বঙ্গোপসাগর ও নদীতে নেমেছে বাগেরহাটের ১০ হাজারের অধিক জেলে। এদিকে জেলেদের কর্ম ব্যস্ততা ঘিরে সরগরম হয়ে উঠেছে জেলেপল্লী। 

উপকূলীয় মৎস্য সমিতির সভাপতি শেখ ইদ্রিস আলী জানান, ২২ দিন মাছ ধরা বন্ধ থাকায় আমরা নদীতে মাছ শিকারে যেতে পারিনি। এখন নিষেধাজ্ঞা শেষ, রাতেই বঙ্গোপসাগর, সুন্দরবনসহ নদীতে নেমেছে বাগেরহাটের ১০ হাজারের অধিক জেলে। তবে এই ২২ দিনে আমাদের অনেক দেনা হয়ে গেছে। 

শরণখোলার উপজেলার জেলে অজিয়র রহমান, সোলায়মান গাজী, হোসেন ফরাজীর সঙ্গে কথা হলে তারা জানান, বেকার সময় শেষ, এখন তাদের কর্মব্যস্ততার শুরু। সবাইকে নিয়ে নদীতে নেমে পড়েছেন। তবে এ সময়টা নদীতে মাছের আমদানি ভালো হলে লাভবান হওয়া যাবে।

মোংলা উপজেলার জেষ্ঠ্য মৎস্য কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, সুন্দরবন ও সাগরে অভয়াশ্রমের এলাকায় ইলিশের পোনা বিচরণ করে এবং ছোট থেকে বড় হয়। মাছ রক্ষা করা সম্ভব হয়েছে। আমরা মনে করছি, ইলিশের উৎপাদন যে লক্ষ্যমাত্র ছিল তা অর্জিত হবে। কারণ ৮০ ভাগ মাছ রক্ষা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার বলেন, আমাদের সমুদ্রসীমায় কোস্টগার্ড ও নৌবাহিনীর টহল বাড়ানোর জন্য ইতোমধ্যে চিঠি দেওয়া হয়েছে। তারপরও যারা আমাদের সাগরে অনুপ্রবেশ করছে তাদেরকে ধরে এনে পুলিশে সোপর্দ করছেন নৌবাহিনী ও কোস্টগার্ড সদস্যরা।

বিডি প্রতিদিন/এএম

 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর