৬ ডিসেম্বর, ২০২১ ১৯:৫০

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে শপথ

নোয়াখালী প্রতিনিধি


নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে শপথ

ঝড়-বৃষ্টি আবহাওয়ার বৈরিতা উপেক্ষা করে নোয়াখালীর সুবর্ণচরে শপথ করলেন তিন শতাধিক নারী ও পুরুষ। মূলত কন্যাশিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে এই শপথ নিয়েছে নারী-পুরুষ, তরুণ, শিক্ষার্থী, জনপ্রতিনিধিসহ সুবর্ণচরের তিন শতাধিক মানুষ। 

বিশ্বব্যাপী চলমান কর্মসূচি নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ পক্ষের অংশ হিসেবে সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত সুবর্ণচর পাংখার বাজার উচ্চ বিদ্যালয় মাঠে এক উন্মুক্ত সংলাপ আয়োজিত হয়। উন্নয়ন সংগঠন পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশান নেটওয়ার্ক-প্রান, নিজেরা করি এবং বন্ধন এর যৌথ উদ্যোগে এবং একশনএইড বাংলাদেশ ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল এর সার্বিক সহায়তায় ‘নারীর প্রতি সহিংসতা বন্ধে উন্মুক্ত সংলাপ’ শীর্ষক এই সংলাপ অনুষ্ঠিত হয়। 
অনুষ্ঠনে অতিথি হয়ে যোগ দেন চর জব্বার থানার অফিসার ইন চার্জ জিয়াউল হক, সুবর্ণচর উপজেলা ভাইস চেয়ার সালমা চৌধুরী, পাংখার বাজার উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক আক্তার হোসেন বাবুল প্রমুখ। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এর প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ। নারীর প্রতি চলমান সহিংসতার কারণ, করণীয় ও প্রতিকার বিষয়ে অংশগ্রহণকারী ও অতিথিদের মধ্যে নানা প্রশ্নোত্তরের মধ্যে দিয়ে এই সংলাপ অনুষ্ঠিত হয়। 

বক্তারা বলেন, নারীর প্রতি সহিংসতার মূল বিষয়গুলোর মধ্যে অন্যতম হচ্ছে যৌতুক, বাল্যবিবাহ। প্রায়শই দেখা যায় জন্ম নিবন্ধনের ক্ষেত্রে বয়স নিয়ে মিথ্যে রেজিস্ট্রেশন হয়। চলমান করোনা মহামারীতে এখানে বাল্যবিবাহের ঘটনা আশংকাজনকভাবে বেড়েছে। অনেক সময় প্রশাসনের সহায়তায় বিয়ের আয়োজন বন্ধ করা গেলেও কোর্টে গিয়ে এই আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। রাজনৈতিক সমস্যা ও মামলার দীর্ঘস‚ত্রিতার কারণে অনেক নারীরা মামলা করতে চান না। ফলে অনেকেই আইনী সহায়তা নেয়া থেকে পিছিয়ে যায়। 

তারা অভিযোগ করে বলেন, নারীদের জন্য প্রধান বাধা তৈরি করে সমাজ- নারীদের আসলে কোনো কথা বলতে দেয়া হয়না। সহিংসতা, নিপীড়নের কথা বলতে গেলে আবারো নিপীড়নের শিকার হতে হয়, এই সহিংসতার তীব্রতা প্রথমবারের চেয়েও বেশী হয় কখনো কখনো। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর