২১ মে, ২০২২ ১৬:০৪

বোচাগঞ্জে ব্রিজ দেবে গর্তের সৃষ্টি, সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দিনাজপুর প্রতিনিধি

বোচাগঞ্জে ব্রিজ দেবে গর্তের সৃষ্টি, সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দিনাজপুর-পীরগঞ্জ আঞ্চলিক সড়কের বোচাগঞ্জের হলদিয়া নদীর উপর মানিকপীর ব্রিজটি দেবে গিয়ে গর্তের সৃষ্টি হওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ওই সড়কের বোচাগঞ্জ উপজেলার নাফানগর ইউনিয়নের সেনিহারি নামক স্থানে হলদিয়া নদীর উপর মানিকপীড় ব্রিজটিতে ওঠার দু’পাশেই দেবে যাওয়ায় সড়কের উপর দিয়ে সকল প্রকার ভারি যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এতে অসুস্থ রোগীসহ বিভিন্ন পেশার মানুষ পড়েছেন ভোগান্তিতে। উপজেলা প্রশাসনের কর্মকর্তারা পরিদর্শন করেছেন।

গুরুত্বপূর্ণ এই সড়কটি দিয়ে ঠাকুরগাঁও জেলার চার উপজেলার মানুষ ও যানবাহন দিনাজপুরসহ ঢাকা যাতায়াত করে থাকেন। এখন বিকল্প পথে ১২ কি.মি. রাস্তা ঘুরে পীরগঞ্জসহ ওই চার উপজেলায় যেতে হচ্ছে। 

১৯ মে ব্রিজটি দেবে যাওয়ায় স্থানীয় প্রশাসন মোটরসাইকেল ছাড়া ঝুকিপূর্ণ এই ব্রিজ দিয়ে ২০ মে থেকে সব ধরনের যানবাহন চলাচল নিষিদ্ধ করেছে। 

ফলে ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ, রানীসংকৈল, হরিপুর ও বালিয়াডাঙ্গী উপজেলার সাথে দিনাজপুর জেলার যোগাযোগ বন্ধ হয়ে যায়। তবে বিকল্প রাস্তা হিসেবে বোচাগঞ্জ উপজেলার বকুলতলা-বীরগঞ্জ সড়ক দিয়ে ঘুরে যেতে হচ্ছে ওইসব যানবাহনকে।

স্থানীয়রা জানান, ওভারলোড যানবাহন, অতিবৃষ্টি ও সম্প্রতি ব্রিজটির তলদেশ পর্যন্ত খনন করার ফলেই ব্রিজটি দেবে যেতে পারে বলে তাদের আশংকা। 

এদিকে, বোচাগঞ্জের নাফানগর ইউপির চেয়ারম্যান শাহনেওয়াজ পারভেজ সাহান জানান, ব্রিজটির দেবে যাওয়া স্থানে বালুর বস্তা দিয়ে রেখেছেন এবং ব্রিজটির দুইপাশে চলাচলকারী যানবাহন ও পথচারীদের সর্তকতায় সাইনবোর্ড টানিয়ে দিয়েছেন। 

এ ব্যাপারে বোচাগঞ্জ উপজেলা প্রকৌশলী হুমায়ুন কবির জানান, বহমান পানির স্রোতে ব্রিজটির তলদেশের বালু সরে যাওয়ায় দেবে যেতে পারে। ১৯৯৭ সালের নির্মিত এই ব্রিজটিকে নতুন করে নির্মাণ করতে হবে। এ কারণে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর