২৩ মে, ২০২২ ১৫:৩৩

জাতীয় বাজেটে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিতদের জন্য বিশেষ বরাদ্দ দাবি

গাইবান্ধা প্রতিনিধি

জাতীয় বাজেটে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিতদের জন্য বিশেষ বরাদ্দ দাবি

জাতীয় বাজেটে দেশের দলিত ও সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের উন্নয়নের জন্য আলাদা বরাদ্দ রাখা এবং  রাষ্ট্রীয় উদ্যোগে তাদের কর্মসংস্থান, স্বাস্থ্য সেবা, উন্নত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, শিক্ষা, ভাষা ও সংস্কৃতি উন্নয়নের দাবি জানানো হয়েছে।

সোমবার গাইবান্ধায় ‘জাতীয়  বাজেট: দলিত ও সাঁওতালসহ বিভিন্ন জাতিগোষ্ঠী’ শিরোনামে মতবিনিময় সভায় এসব দাবি জানানো হয়। গাইবান্ধার নাগরিক সংগঠন ‘জনউদ্যোগ’ এই মতবিনিময় সভার আয়োজন করে।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশে দলিত ও সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের বিরাট সংখ্যক নাগরিক অনেক ধরনের  ন্যায্য সুযোগের অভাবে অন্য দশজনের থেকে পিছিয়ে আছে। শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান থেকে যেমন তারা পিছিয়ে, তেমনি পিছিয়ে মৌলিক মানবাধিকার থেকেও। সমাজে প্রচলিত নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ, ভূমির অধিকারপ্রাপ্তি এবং রাষ্ট্রীয় সেবাগুলো থেকেও তারা বঞ্চিত। এমনকি নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে সামাজিক ও সাংস্কৃতিকভাবে তাদের অত্যন্ত অমর্যাদাকর আচরণের মুখোমুখি হতে হয়। এসব নিরসনে সরকারি উদ্যোগ এবং জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ দিয়ে সরকারকে এগিয়ে আসতে হবে।

মতবিনিময় সভার সভাপতিত্ব করেন জনউদ্যোগ গাইবান্ধার সদস্য সচিব প্রবীর চক্রবর্তী। এছাড়া বক্তব্য দেন সামাজিক সংগ্রাম পরিষদের আহ্বায়ক জাহাঙ্গীর কবির তনু, সাবেক পৌর প্যানেল মেয়র জিএম চৌধুরী মিঠু, আদিবাসী নেত্রী জ্যোতি সরেন, রবিদাস নেতা সুনিল রবিদাস, সুমন কুমার প্রমুখ।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর