২৭ মে, ২০২২ ১৮:০০

দিনাজপুরে ৪০ এতিম কন্যার যৌতুকবিহীন বিয়ে

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে ৪০ এতিম কন্যার যৌতুকবিহীন বিয়ে

দিনাজপুরে গণবিয়ে।

আজ শুক্রবার একটি কমিউনিটি সেন্টারে দিনাজপুর লায়ন্স ক্লাব, শিশু নিকেতন এবং সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে ৪০ জন অভিবাকহীন মেয়েদের বিয়ের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

আলোকসজ্জা, গেট, স্টেজ, ভিডিও, ব্যান্ডপার্টি কোন কিছুর কমতি ছিল না গ্রীনভিউ কমিউনিটি সেন্টারে। সাজানো হয়েছিল রংবেরংয়ের বেলুন দিয়ে। আজ দুপুরে এক সাথে ৪০জন পিতামাতাহীন এতিম মেয়েকে বিয়ের বিদায় অনুষ্ঠানে স্বামীর হাতে তুলে দেওয়া হয়। এই গণবিয়ের অনুষ্ঠানে বরযাত্রীসহ আমন্ত্রিত ছিলেন প্রায় ১২শ অতিথি।

তাদেরকে সাইকেল, সেলাই মেশিনসহ সংসারের প্রয়োজনীয় জিনিসপত্র উপহার দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমন মহৎকাজে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, যৌতুক আমাদের সমাজে একটি ব্যাধি। এই ব্যাধি থেকে সরে আসতে হবে। 

বিয়ের অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকতা জয়নুল আবেদীন, জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ পরিচালক আবু বকর সিদ্দিক।

উল্লেখ্য, দিনাজপুর শহরের  ফুলবাড়ী বাসস্ট্যান্ড এলাকায় লায়ন্স ক্লাবের পরিচালনায় শিশু নিকেতন হোম। এখানে ১০১জন এতিম শিশু কন্যা লোখাপড়ার পাশাপাশি হাতের কাজ, সেলাই এবং কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে থাকে। এদের মধ্যে ৪০ জন এতিম কন্যাকে উৎসব মুখর পরিবেশে বিয়ে দেওয়া হলো। ৪০জন পাত্র ছিলেন দিনাজপুরসহ বিভিন্ন জেলা ও উপজেলার কেউ ব্যবসায়ী, কেউ গার্মেন্টস চাকরি করেন, কেউ কৃষিকাজ আবার ওয়ার্কসপের দোকান করেন।
 
দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার বোয়ালদার গ্রামের আব্দুর রাজ্জাকের দর্জির দোকান রয়েছে। বিনা যৌতুকে শিশু নিকেতন হোমের এতিম কন্যা লিজা আক্তারকে বিয়ে করেছেন। রাজ্জাক বললেন, আজকে আমার মত ৪০ জন ভাই যৌতুক না নিয়ে এতিম মেয়েদের বিয়ে করে উদাহরণ সৃষ্টি করেছেন। আমরা যেন সুখী হতে পারি সকলের কাছে দোয়া চাই।
 
হামজাপুর গ্রামের ছেলে রবিউল ইসলামের বাবা রায়হানুল ইসলাম বলেন, যৌতুক ছাড়াই আমার ছেলেকে বিয়ে দিয়েছি। আমি চাই সব অভিভাবক  এই কাজটি করুক। আয়োজক শিশু নিকেতনের সভাপতি মোজাফর আলী মিলন জানান, এই শিশু নিকেতন থেকে প্রতিবছর মেয়েদের বিয়ে দেওয়া হয়। এবার এক সঙ্গে ৪০ জন এতিম মেয়েকে বিয়ে দেওয়া হলো। সাইকেল, সেলাই মেশিনসহ সংসারের প্রয়োজনীয় জিনিসপত্র দেওয়া হয়েছে। 


বিডি প্রতিদিন/নাজমুল রানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর