৫ জুন, ২০২২ ২১:২৬

বারিতে ফসলের ক্ষতিকর পোকামাকড় ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ

গাজীপুর প্রতিনিধি:

বারিতে ফসলের ক্ষতিকর পোকামাকড় ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) প্রশিক্ষণ ও যোগাযোগ উইং এবং কীটতত্ত্ব বিভাগের যৌথ আয়োজনে রবিবার সোসাইটি ফর সোসাল সার্ভিসের (এসএসএস) কর্মকর্তাদের জন্য “পরিবেশসম্মত উপায়ে আনারস ও বিভিন্ন সাথী ফসলের ক্ষতিকর পোকামাকড় ব্যবস্থাপনা” শীর্ষক প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠান বারির সেমিনার রুমে অনুষ্ঠিত হয়েছে। বারির মহাপরিচালক ড. দেবাশীষ সরকার প্রধান অতিথি হিসেবে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। 

বারির পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. ফেরদৌসী ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বক্তব্য রাখেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. অপূর্ব কান্তি চৌধুরী, বারি’র কীটতত্ত্ব বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আখতারুজ্জামান সরকার, কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. নির্মল কুমার দত্ত। অনুষ্ঠানে এসএসএস’র বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন সংগঠনের কৃষি বিভাগের প্রধান কৃষিবিদ প্রদীপ কুমার সরকার।

তিন দিনব্যাপী এ প্রশিক্ষণের উদ্বোধনকালে প্রধান অতিথি বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, সরকার দেশের মানুষের কাছে নিরাপদ খাদ্য পৌছে দিতে বদ্ধ পরিকর। বারি দেশের কৃষি গবেষণার পথিকৃত। তাই এ প্রতিষ্ঠান উৎপাদিত খাদ্যকে নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ করতে গবেষণা পরিচালনা করে আসছে। অল্প দামের ফসলকে কিভাবে ভ্যালু এড করে উচ্চমূল্যের ফসলে রূপান্তরিত করা যায় তা নিয়ে কাজ করছে। আমরা চাই আমাদের উৎপাদিত জাত ও প্রযুক্তি সকলের কাছে পৌছে দিতে। পাশাপাশি আমাদের উৎপাদন পর্যায়ে রাসায়নিক কীটনাশকের ব্যবহার কমিয়ে আনতে হবে এবং জৈব বালাইনাশকের ব্যবহার বাড়াতে হবে। 

সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি), এসএসএস এর অর্থায়নে আয়োজিত ৫-৭ জুন তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচিতে সোসাইটি ফর সোসাল সার্ভিস (এসএসএস) এর ১৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করছেন। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর