৩০ জুন, ২০২২ ১৬:৫২

নোয়াখালীতে ভিক্ষুকদের পুনর্বাসনের লক্ষে দোকানের চাবি ও গাভি হস্তান্তর

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীতে ভিক্ষুকদের পুনর্বাসনের লক্ষে দোকানের চাবি ও গাভি হস্তান্তর

নোয়াখালী জেলা প্রশাসনের ৩ বছর মেয়াদি অগ্রাধিকার ভিত্তিক কর্মপরিকল্পনার অংশ হিসেবে ২০ জন ভিক্ষুককে পুনর্বাসনের লক্ষে দোকান ও গাভি দেওয়া হয়েছে। 

এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো: আশরাফ উদ্দিন। 

অনুষ্ঠানে জেলার সুবর্ণচর উপজেলার ২০ জন ভিক্ষুকের হাতে দোকান ঘরের চাবি ও গাভি তুলে দেন বিভাগীয় কমিশনার। তাদের মধ্যে কেউ শারীরিক প্রতিবন্ধি, কেউ বিধবা কিংবা স্বামী বিচ্ছিন্ন। ভিক্ষাভিত্তি ছেড়ে দিয়ে তাদেরকে নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ করে দেওয়ায় তারা সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

এ সময় বিভাগীয় কমিশনার বলেন, সব ক্ষেত্রে আমাদের অর্জন রয়েছে। কিন্তু ভিক্ষাভিত্তি মানুষের সম্মান নষ্ট করে। মানুষকে এ অসম্মান থেকে মুক্ত করার জন্য প্রধানমন্ত্রী যে উদ্যোগ নিয়েছেন তার সাথে সরকারি কর্মকর্তাগণ নিজেরদের এক দিনের বেতন দিয়ে একাত্ম হয়েছেন। এ কার্যক্রমের যথাযথ তদারকির ওপর গুরুত্বারোপ করেন তিনি।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান জানান, ভিক্ষুকদের পুনর্বাসন কর্মসূচি জেলা প্রশাসনের একটি চলামান কাজ। এ কর্মসূচির মধ্যদিয়ে পুরো জেলাকে ভিক্ষুক মুক্ত করার লক্ষ্যে কাজ চলছে। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইসরাত সাদমীন, সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা চৈতি সর্ববিদ্যা, চরজব্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর ফারুক ও সাংবাদিক আবু নাছের মঞ্জু।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর