২৪ নভেম্বর, ২০২২ ১৯:৪১

কুড়িগ্রামে উদ্বোধন হলো 'ভূমি জাদুঘর'

কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামে উদ্বোধন হলো 'ভূমি জাদুঘর'

ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে সাধারণ মানুষের সেবা প্রাপ্তিতে ভয় ও ভীতি দূর করার লক্ষ্যে কুড়িগ্রাম সদর উপজেলার ভূমি অফিসকে ‘ভূমি যাদুঘর’ হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছে। বৃহস্পতিবার ভূমি যাদুঘর উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রাসেদুল হাসান, সদর উপজেলা ভূমি কর্মকর্তা মো. মিজানুর রহমান প্রমুখ। 
ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সম্প্রসারণের লক্ষ্যে কুড়িগ্রাম পৌর এলাকার সদর ভুমি অফিসের অতি প্রাচীন ভবনটিকে সংস্কারের মাধ্যমে নতুনভাবে সাজানো হয়েছে। এজন্য অফিস ঘরের দেয়ালে ও কক্ষের অভ্যন্তরে প্রাচীর ও বর্তমান যুগের বিভিন্ন উপকরণের মাধ্যমে তথ্যবহুল করে সাজানো হয়েছে। এখানে প্রবেশ করলেই মানুষ নানারকম তথ্য ভান্ডার দেখে জ্ঞান আহরণের সুযোগ পাবেন। তাছাড়াও তাদের কেটে যাবে ভূমি অফিস সম্পর্কে ভয়-ভীতি। 
এ ভূমি যাদুঘর উদ্বোধন করতে এসে রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম জানান, প্রাচীন যুগের ভূমি ব্যবস্থাপনা থেকে বর্তমান ডিজিটাল যুগে ভূমি ব্যবস্থাপনার যে আমুল পরিবর্তন হয়েছে এ যাদুঘরে আসলে সব শ্রেণি পেশার মানুষক তা দেখতে পারবেন এবং বুঝতে পারবেন। এছাড়াও বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনায় যে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছে তার মাধ্যমে সাধারণ মানুষের ভূমি ব্যবস্থাপনার ভীতি দূর হবে। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর