৯ জানুয়ারি, ২০২৩ ২২:০৪

কুষ্টিয়ায় ৬ ইটভাটাকে জরিমানা

কুষ্টিয়া প্রতিনিধি:

কুষ্টিয়ায় ৬ ইটভাটাকে জরিমানা

কুষ্টিয়ার দৌলতপুরে অবৈধভাবে ইটভাটা পরিচালনার অপরাধে ৬টি ইটভাটাকে ২৪ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে প্রায় দুই লক্ষ কাঁচা ইট সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়েছে। সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত দৌলতপুরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: শহীদুল ইসলামের নেতৃত্বে কুষ্টিয়া পরিবেশ অধিধপ্তর এ অভিযান চালায়। 

এ সময় অনুমোদন ছাড়াই অবৈধভাবে ইট ভাটা পরিচালনা করার অপরাধে আদাবাড়িয়া এলাকার আরইউবি ব্রিকসকে ৫ লক্ষ টাকা, দুখীপুরের আরএনবি ব্রিকসকে ৩ লক্ষ টাকা, কিশোরীনগরের এসআরবি ব্রিকসকে ৩ লক্ষ টাকা, ডাংমড়কা এলাকার এমআরএন ব্রিকসকে ৩ লক্ষ টাকা, এনবিএল ব্রিকসকে ৫ লক্ষ টাকা এবং প্রাগপুর মাঠপুর এলাকার বিএনবি ব্রিকসকে ৫ লক্ষ টাকা জরিমানা করা হয়। এ সময় এসব অবৈধ ইট ভাটায় প্রস্তুতকৃত প্রায় দুই লক্ষ কাঁচা ইট ট্রাক্টর মেশিন দ্বারা সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়। 
অভিযান পরিচালনার সময় কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিষ্ট হাবিবুল বাসার, সহকারী বায়োকেমিষ্ট (প্রসিকিউটর) নরেশ চন্দ্র বিশ^াসসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ আতাউর রহমান জানান, কুষ্টিয়া জেলায় ১৬৮ টি ইট ভাটা রয়েছে। যার মধ্যে মাত্র ২২টি বৈধ। বাকি সব অবৈধভাবে পরিচালিত হয়ে আসছে। আর দৌলতপুর উপজেলায় ২৯ টি ইট ভাটা রয়েছে। এর মধ্যে মাত্র একটি ভাটা বৈধ। অবৈধ এসব ইট ভাটায় প্রতি মৌসুমে লক্ষ লক্ষ টন কাঠ পোড়ানো হচ্ছে। অবৈধ এসব ইট ভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তরের এই কর্মকর্তা।


বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর