৩১ মে, ২০২৩ ২১:৩৭

সাগরে ১৩ দিন ভাসতে থাকা ২১ জেলে জীবিত উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি

সাগরে ১৩ দিন ভাসতে থাকা ২১ জেলে জীবিত উদ্ধার

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

গভীর বঙ্গোপসাগরে ইঞ্জিন বিকল হয়ে ভাসতে থাকা মাছ ধরা ট্রলারের ২১ জেলেকে ১৩ দিন পর জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ কোস্টগার্ড ও নৌবাহিনী।

বুধবার (৩১ মে) দুপুর ২টার দিকে কক্সবাজার উপকূল থেকে প্রায় ১৫ নটিক্যাল মাইল দূরে গভীর সাগর থেকে তাদেরকে উদ্ধার করা হয়। উদ্ধারের বিকাল সাড়ে ৫ টায় এসব জেলেদের আনা হয় কক্সবাজার নুনিয়ারছড়া ঘাটে।

এরপর এক প্রেসব্রিফিং এ কোস্টগার্ড টেকনাফ স্টেশনের ইনচার্জ লে. কমান্ডার এইচ এম লুৎফুললাহিল মাজিদ জানান, ভোলা জেলার মনপুরা থেকে গত ১৬ মে এফ ভি জুনায়েদ নামক একটি ফিশিং ট্রলার সাগরে মাছ ধরতে যায় ২১ জেলে। ৩ দিন পর ১৯ মে থেকে ট্রলারটির ইঞ্জিল বিফল হয়ে গেলে  নিয়ন্ত্রনহীন ভাবে সাগরে ভাসতে থাকে তারা। মঙ্গলবার (৩০ মে) বিকল হয়ে যাওয়া মাছ ধরার ট্রলারটি ভাসতে ভাসতে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসলে জেলেরা উদ্ধার সহায়তা চেয়ে কোস্টগার্ড ও নৌবাহিনীকে অবগত করে। এসময় গভীর সাগরে নিজেদের অবস্থান সম্পর্কে তথ্য দিতে পারেনি জেলেরা। 

খবর পেয়ে নৌবাহিনী, কোস্ট গার্ড স্টেশন কক্সবাজার ও কোস্ট গার্ডের নিয়মিত টহল অপারেশন সুরক্ষায় নিয়োজিত বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ সবুজ বাংলা'র অধিনায়ক লে. কমান্ডার আব্দুল্লাহ্-আল-মামুনের নেতৃত্বে সমুদ্রে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। বুধবার (৩১ মে) দুপুরে মাছ ধরার ট্রলারসহ ২১ জন জেলেকে গভীর সমুদ্রে অক্ষত অবস্থায় উদ্ধার করে কোস্টগার্ড। এসময় জেলেদের প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসা এবং খাবার সরবরাহ করা হয়। জেলেরা সকলেই ভোলা জেলার মনপুরা থানার বাসিন্দা।

তিনি বলেন, পরবর্তীতে মাছ ধরার ট্রলারটি উদ্ধারের পর ট্রলারটির মালিকপক্ষের সাথে যোগাযোগ করা হয় এবং উদ্ধারকৃত জেলেদের মালিকপক্ষের নিকট হস্তান্তর করা হয়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর