শিরোনাম
প্রকাশ : ১২ জুলাই, ২০১৯ ১০:০৯
আপডেট : ১২ জুলাই, ২০১৯ ১৪:২২

ধোনি ইস্যুতে কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন শচীন-সৌরভের

অনলাইন ডেস্ক

ধোনি ইস্যুতে কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন শচীন-সৌরভের

ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসরে নিউজিল্যান্ডের বিপক্ষে লজ্জার হারে সেমিফাইনাল থেকে ছিটকে গেছে ভারত। এই পরাজয়ে তুমুল বিতর্কে পড়েছেন অধিনায়ক বিরাট কোহলি, প্রশ্ন উঠেছে তার অধিনায়কত্ব নিয়েও। ঐ ম্যাচে কেন ধোনিকে সাত নম্বরে ব্যাট করতে পাঠানো হলো তা নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক শচীন টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলি। এটিকে একটি বড়সড়ো কৌশলগত ভুল বলে মন্তব্য করেছেন তারা।

ক্ষুব্ধ সৌরভ প্রশ্ন ছুঁড়ে দিয়ে বলেন, এমন ব্যাটিং বিপর্যয়ের পরও কেন মহেন্দ্র সিং ধোনির মতো একজন অভিজ্ঞ ব্যাটসম্যানকে ৭ নম্বরে নামানো হলো? ভারতের অন্যতম সফল এই অধিনায়কের দাবি, ধোনিকে আরও আগে ব্যাটিংয়ে পাঠালে ম্যাচে ফল অন্যরকম হতে পারতো। বুধবার ভারতের ব্যাটিংয়ে বিপর্যয়ের সময় ধারাভাষ্য দিচ্ছেলেন সৌরভ গাঙ্গুলি। এ সময় তিনি বলেন, ব্যাটিং বিপর্যয়ে থাকার পরও কেন ধোনিকে নামানো হচ্ছে না-সেটা বুঝা কষ্টকর। তিনি যোগ করেন, একদিনের ক্রিকেটের ১০ হাজারের ওপরে রান, ৫০ রানের বেশি গড় এমন একজন ক্রিকেটারকে কেন এমন চাপের মুর্হূতে দ্রুত ব্যাটিংয়ে নামানো হলো না? এটা গ্রহণযোগ্য নয়। 

এমনকি শচীন টেন্ডুলকারও মনে করেন যে ধোনিকে সাত নম্বরে ব্যাট করতে পাঠিয়ে বড়ো ভুল করেছেন বিরাট কোহলি। এরকম একটা সময়ে একজন অভিজ্ঞ খেলোয়াড়ের দরকার ছিল। তিনি বলেন, সত্যিই আমি অন্য সবার মতোই হতাশ। ভারতীয় ব্যাটসম্যানদের জন্য ২৪০ রান তাড়া করে জেতাটা অবশ্যই উচিত ছিল ভারতের। ম্যানচেস্টারে এটা কোনো কঠিন লক্ষ্য ছিল না। রোহিত ও কোহলির ওপর ভরসা করে মাঠে নামাই এ হারের কারণ বলে জানান তিনি।

শচীন বলেন, প্রত্যেক ম্যাচে রোহিত ও রাহুলের থেকে ভাল শুরু আশা করা উচিত নয়। রোহিত অথবা বিরাট কোহালির এক দিন খারাপ যেতেই পারে। সব সময় ওরাই ম্যাচ শেষ করবে, তা হবে কেন। টপ-অর্ডার ব্যর্থ হলে মিডল-অর্ডার সেই দায়িত্ব নেবে এটাই তো স্বাভাবিক।

উল্লেখ্য,  ভারতের ব্যাটিং লাইনআপ নিয়ে এতদিন ধরে ছিল অনেক প্রশংসা। সবার ধারণা ছিল- যে কোনো টার্গেট দেওয়া হোক, সেই রান খুব সহজেই তুলে ফেলবে বিরাট কোহালির দল। কিন্তু আসল দিনে দেখা গেল ভারতের ব্যর্থতা। এতে থেমে গেল তাদের বিজয় রথ। 

বর্তমান সময়ে ক্রিকেটে ২৪০ বিশাল কোনো রান নয়। খুব সহজেই এই রান তোলা সম্ভব। বিশেষ করে ভারতীয় দলে যখন রয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহালি, মহেন্দ্র সিংহ ধোনির মতো ব্যাটসম্যান। তবে বুধবার কিউইদের তোলা ২৪০ রানই অনেক বড় হয়ে গেল তাদের কাছে। ১৮ রানে দূরে থেমে যেতে হল ভারতকে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য