রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

পুঁজিবাজারে সূচকের পতন, বেড়েছে লেনদেন

অনলাইন ডেস্ক

পুঁজিবাজারে সূচকের পতন, বেড়েছে লেনদেন

পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

রবিবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট কমে ৭ হাজার ২৩৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে যথাক্রমে ১৫৭৪ ও ২৬৬৫ পয়েন্টে অবস্থান করছে।

রবিবার ডিএসইতে দুই হাজার ২৫৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৪০৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৮৫২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রবিবার ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৩টি কোম্পানি কমেছে ২৩০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, শাহজীবাজার পাওয়ার, ডেল্টা লাইফ, বেক্সিমকো ফার্মা, জেনেক্স, ম্যাকসন স্পিনিং, একটিভ ফাইন ও এসএস স্টিল। 

অপরদিকে, শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ১২৬ পয়েন্টে।  

এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৭২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ৯৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫০ কোটি ৮১ লাখ টাকার।

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর