শনিবার, ১১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

চলছে অস্কারের জমজমাট প্রস্তুতি

শোবিজ ডেস্ক

চলছে অস্কারের জমজমাট প্রস্তুতি

আর মাত্র এক দিন পরই মানে আগামীকাল ৯৫তম  একাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার ঘোষণা করা হবে। লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে প্রদান করা হবে বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সম্মানজনক এই পুরস্কার। এবারের অস্কারের খুঁটিনাটি বিষয়ে আজকের প্রতিবেদন-

 

অস্কার আসর শুরু ও সম্প্রচার

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত ৮টায় শুরু হবে এই অনুষ্ঠান। চলবে ৩ ঘণ্টা। তার ২ ঘণ্টা আগে শুরু হবে রেড কার্পেট ইভেন্ট। রবিবার হলেও বাংলাদেশ সময় ১৩ মার্চ সকাল ৬টায় এ অনুষ্ঠান প্রচার শুরু হবে। এবারের অস্কার উপস্থাপনা করবেন জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি অনুষ্ঠানটি দেখানো হবে।

 

অস্কারের গিফট

২৪ ক্যাটাগরির বিজয়ীদের হাতে উঠবে পুরস্কার। তবে অভিনয় এবং পরিচালনায় মনোনয়নপ্রাপ্ত বাকিরাও কেউ খালি হাতে ফিরবেন না। সবাইকেই দেওয়া হবে গিফট ব্যাগ। কী আছে এই ব্যাগে? এবারের অস্কারের গিফট ব্যাগে ১ লাখ ২৬ হাজার ডলার মূল্যের গিফট থাকবে।

 

মঞ্চে থাকবেন দীপিকা

এবারের অস্কারে ডাক পেয়েছেন দীপিকা। তবে দর্শক আসনে থেকে উপভোগের জন্য নয়, বরং মঞ্চে উঠে তিনি বিজয়ীর হাতে তুলে দেবেন অস্কারের স্বর্ণমূর্তি। একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস একটি তালিকা প্রকাশ করেছে। যেখানে ১৬ জন আন্তর্জাতিক তারকার নাম রয়েছে, যাঁরা বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীর হাতে অস্কার তুলে দেবেন। এর মধ্যে আছেন দীপিকাও।

 

যে কারণে নেই লেডি গাগা

অস্কারের মঞ্চে পারফর্ম করার কথা ছিল লেডি গাগার। এবারের আসরে তিনি পারফর্ম করছেন না। তিনি এখন একটি সিনেমার শুটিংয়ে আছেন। যে কারণে তিনি পারফর্ম করার প্রস্তুতি নিতে পারছেন না।

 

মনোনয়ন তালিকা

মনোনয়ন তালিকায় শীর্ষে আছে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’। সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১১টি বিভাগে মনোনীত হয়েছে ছবিটি। দ্বিতীয় সর্বাধিক ৯টি করে মনোনয়ন পেয়েছে প্রথম বিশ্বযুদ্ধ অবলম্বনে নির্মিত ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ও দুই বন্ধুর গল্প ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’। এগুলোর পাশাপাশি সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে দুটি সিক্যুয়েল। এগুলো হলো- জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার’ এবং টম ক্রুজ অভিনীত ‘টপ গান : ম্যাভেরিক’। সিক্যুয়েলের জায়গা পাওয়ার ঘটনা এটাই প্রথম। লারম্যান পরিচালিত এলভিস প্রিসলির বায়োপিক ‘এলভিস’, স্টিভেন স্পিলবার্গের শৈশব অবলম্বনে নির্মিত ‘দ্য ফেবলম্যানস’, টড ফিল্ড পরিচালিত ‘টার’, রুবেন অস্টলুন্ডের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ এবং সারাহ পলি পরিচালিত ‘উইমেন টকিং’ও রয়েছে।

 

এশিয়ার তারকাদের রেকর্ড

এশিয়ান তারকাদের মধ্যে চারজন অভিনয়শিল্পী সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব-অভিনেতা ও সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন। একাডেমি অ্যাওয়ার্ডসের ইতিহাসে এমন ঘটনা এটাই প্রথম।

 

সেরা চলচ্চিত্র বিভাগে একজন নারী

এবারের অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ১০টি ছবির মধ্যে কেবল একটির পরিচালক নারী। এটি হলো সারাহ পলির ‘উইমেন টকিং’।

 

৯০ বছরের তরুণ

এবারের অস্কারে সেরা মৌলিক সুর বিভাগে ‘দ্য ফেবলম্যানস’ ছবির জন্য মনোনয়ন পেয়েছেন জন উইলিয়ামস। তাঁর বয়স ৯০ বছর ৩৫০ দিন। একাডেমি অ্যাওয়ার্ডসে মনোনীত সবচেয়ে বয়স্ক তারকা তিনিই।

 

ওটিটি প্ল্যাটফরমের হতাশা

৯৪তম অস্কারে ‘কোডা’র মাধ্যমে সেরা চলচ্চিত্র পুরস্কার জিতে ইতিহাস গড়ে অ্যাপল টিভি প্লাস। কিন্তু এবারের আসরে ওটিটি প্ল্যাটফরমের দাপট নেই। কেবল নেটফ্লিক্সের ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে।

 

 পুরুষ চরিত্রকে নারীতে বদলে ফেলা

৯৫তম অস্কারে সেরা অভিনেত্রী বিভাগে এগিয়ে থাকা কেট ব্ল্যানচেট ও মিশেল ইও অভিনীত চরিত্র দুটি প্রাথমিকভাবে পুরুষ হিসেবে ভাবা হয়। মাল্টিভার্স অ্যাডভেঞ্চারধর্মী ছবি ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’-এ মিশেল ইও অভিনীত চরিত্রে প্রথমে জ্যাকি চ্যানকে প্রস্তাব দেওয়া হয়েছিল। তখন মিশেল ইওকে নায়কের স্ত্রীর চরিত্রে ভাবা হয়েছিল। পরে চরিত্র দুটি পুরোপুরি বিপরীত করে ফেলা হয়। অন্যদিকে ‘টার’ ছবিতে কেট ব্ল্যানচেট অভিনীত নিন্দিত অর্কেস্ট্রার পরিচালক লিডিয়া টারকে পুরুষ হিসেবে ভাবা হয়েছিল। পরে সংশ্লিষ্টদের মনে হয়েছে, পুরুষ হলে তার প্রতি দর্শকদের অত আগ্রহ নাও জন্মাতে পারে। সে জন্য চরিত্রটি নারী করে ফেলা হয়েছে।

 

৪৫ বছর পর...

এবারের আসরে দুটি ছবির অভিনয়শিল্পীরা সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব-অভিনেতা ও সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন। এগুলো হলো- ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’ এবং ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’।  অস্কারে গত ৪৫ বছরে এমন ঘটেনি।

সর্বশেষ খবর