শিরোনাম
প্রকাশ : ৯ নভেম্বর, ২০১৯ ০৯:১৯
আপডেট : ৯ নভেম্বর, ২০১৯ ০৯:২৬

পানিপথের তৃতীয় যুদ্ধ নিয়ে বলিউডে সিনেমা, আফগানিস্তানের আপত্তি

অনলাইন ডেস্ক

পানিপথের তৃতীয় যুদ্ধ নিয়ে বলিউডে সিনেমা, আফগানিস্তানের আপত্তি

বলিউডের নন্দিত নির্মাতা আশুতোষ গোয়ারিকর পরিচালিত 'পানিপথ' ছবির ট্রেলার প্রকাশিত হয়েছে। বলিউডের অনেক তারকা এটির প্রশংসা করেছেন। তবে আপত্তি জানিয়েছে আফগানিস্তান। ১৭৬১ সালের ১৪ জানুয়ারি সংগঠিত পানিপথের তৃতীয় যুদ্ধ নিয়ে এ সিনেমা নির্মিত হয়েছে। যুদ্ধটি হয়েছিল মারাঠা সাম্রাজ্য ও আফগানিস্তানের রাজা আহমদ শাহ আবদালীর সঙ্গে। যুদ্ধে মারাঠা যোদ্ধাদের পরাজিত করেন আবদালী। 

পানিপথ ছবিতে আহমদ শাহ আবদালী চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় বলিউড অভিনয়শিল্পী সঞ্জয় দত্ত। 'পানিপথ' ছবির ট্রেলারে আবদালী চরিত্রে সঞ্জয় দত্তকে ভয়ানক ও নিষ্ঠুর হিসেবে দেখানো হয়েছে। ছবিতে নিজের লুক শেয়ার করে সঞ্জয় নিজেও টুইট করেছেন, আবদালীর ছায়া যেখানে পড়ে সেখানের মৃত্যু আঘাত হানে।

ছবিটি প্রসঙ্গে ভারতে আফগানিস্তানের সাবেক হাইকমিশনার ড. শহিদা আবদালি সরাসরি সঞ্জয়ের নাম করে টুইট করেছেন। দুই দেশের ইতিহাস বর্ণনায় আফগানিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের বিষয়টিও সংশ্লিষ্টদের মাথায় রাখার অনুরোধ জানিয়েছেন তিনি। ভারতের বর্তমান আফগান রাষ্ট্রদূত তাহির কাদিরিও বলেছেন, আমরা ভারতীয় কর্মকর্তাদের কাছে আফগানদের উদ্বেগের কথা জানিয়েছি।

নয়াদিল্লিতে আফগান দূতাবাসের কর্মকর্তা আজমল আলমজাই বলেছেন, আমরা পরিচালকের কাছ ছবির বিষয়বস্তু জানতে চেয়ে ইমেইল করেছিলাম। কিন্তু আশুতোষ তা করেননি। তার সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করেছি কিন্তু ব্যর্থ হয়েছি।

বলিউডের অন্যতম আলোচিত ছবি 'পদ্মাবত'তে আলাউদ্দিন খিলজীকে যেভাবে উপস্থাপন করা হয়েছিল তাতে আপত্তি জানিয়েছিলেন ঐতিহাসিকরা। 'পানিপথ' ছবিতে আরও অভিনয় করেছেন কৃতি শ্যানন ও অর্জুন কাপুর। ছবিটির সঙ্গে সঞ্জয় লীলা বানশালি পরিচালিত 'বাজিরাও মাস্তানি' ও 'পদ্মাবত'র সঙ্গে মিল থাকাতেও বিদ্রুপ হচ্ছে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর