শিরোনাম
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০২০ ১৩:১৭

শিল্পকলার মঞ্চে উঠছে শহীদ বুদ্ধিজীবী ‘মুনীর চৌধুরী’কে নিয়ে নাটক

অনলাইন ডেস্ক

শিল্পকলার মঞ্চে উঠছে শহীদ বুদ্ধিজীবী ‘মুনীর চৌধুরী’কে নিয়ে নাটক

‘জঙ্গি-অবক্ষয়-দুর্নীতি, মানবে না এ সংস্কৃতি’- এই প্রতিপাদ্যে ১২ ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে চলছে চার শতাধিক নাট্য সংগঠনের অংশগ্রহণে ‘জাতীয় নাট্যোৎসব ২০২০’। এই নাট্যোৎসব চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। আজ সোমবার জাতীয় নাট্যোৎসবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হচ্ছে থিয়েটার অঙ্গন’র ‘মুনীর চৌধুরী’। শহীদ বুদ্ধিজীবীর কাব্যময় জীবন, কর্ম ও দর্শনকে উপজীব্য করে মঞ্চ নাটক ‘মুনীর চৌধুরী’। এটি নাট্যদল থিয়েটার অঙ্গনের দশম প্রযোজনা। নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন প্রবীর দত্ত।

নাটকটিতে মুনীর চৌধুরীর জীবনদর্শনের পটভূমিই দৃশ্যকাব্যে রূপায়ণ হয়েছে। এতে উঠে এসেছে মুনীর চৌধুরীর ‘কবর’ নাটক রচনার ট্র্যাজেডি। মূলত মুনীর চৌধুরীর জীবনালেখ্যই প্রতিফলিত হয়েছে এ নাটকে।

নাটকটির নাম ভূমিকায় অভিনয় করেছেন মাহবুব আমিন মিঠু, এছাড়া অন্যান্য চরিত্রে সম্বিতা রায়, ফারহা ইসলাম, মো. রাজীব আহমেদ, মো. জয় আক্তার সজিব, জান্নাতুল ফেরদৌস রশনি, মাসুদ রানা, প্রীতি, নিশাত সহ একঝাক তরুণ নাট্যকর্মী।

নেপথ্যে আছেন আলি আহমেদ মুকুল (মঞ্চ পরিকল্পনা), ড. আইরিন পারভীন লোপা (পোষাক পরিকল্পনা), শিশির রহমান (আবহ সঙ্গীত), শামীমুর রহমান (আলো), অরণ্য আলমগীর (ভিডিও), সম্বিতা রায় ( কোরিওগ্রাফি), শুভাশীষ দত্ত তন্ময় (রূপসজ্জা), মনির (সেট নির্মাণ), শিল্পী রফিকুন নবী (প্রচ্ছদ নকশা), মাহবুব আমিন মিঠু (প্রযোজনা অধিকর্তা)। এছাড়াও এ নাটকের প্রযোজনা উপদেষ্টা হিসেবে ছিলেন প্রফেসর ইমেরিটাস রফিকুল ইসলাম, ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, নাট্যজন রামেন্দু মজুমদার ও মঞ্চসারথী আতাউর রহমান।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য