৩১ জুলাই, ২০২১ ০৯:০৪

এবার আদালতে ভর্ৎসনার মুখে শিল্পা

অনলাইন ডেস্ক

এবার আদালতে ভর্ৎসনার মুখে শিল্পা

শিল্পা শেঠি

পর্নকাণ্ডে জেলে বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রা, এই মামলায় বারবার উঠে এসেছে শিল্পার নামও। মুম্বাই পুলিশ সরাসরি জানিয়েছে শিল্পাকে এই মামলায় কোনওরকম ক্লিনচিট দেওয়া হয়নি, সবরকম সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে। অথচ পর্ণকাণ্ডে তার ভাবমূর্তি নষ্ট করতে উঠে পড়ে লেগেছে মিডিয়া- এমন অভিযোগ এনে একাধিক সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের নামে ২৫ কোটি রুপির মানহানির মামলা ঠুকেছিলেন শিল্পা শেঠি। শুক্রবার মুম্বাই হাইকোর্টে চলল এই মামলার শুনানি।

এদিন বিচারপতি গৌতম এস প্যাটেলের এজলাসে শিল্পার দায়ের করা মানহানির মামলার শুনানি হয়। এ সময় রীতিমতো আদালতের ভর্ৎসনার মুখে পড়েন রাজ কুন্দ্রা ঘরনি। পুলিশের দেওয়া তথ্য চ্যানেলে সম্প্রচার করা হলে বা সংবাদপত্রে অথবা ডিজিটাল প্ল্যাটফর্মে প্রকাশিত হলে সেটা কিভাবে মানহানিকর? শিল্পার আইনজীবীর কাছে জানতে চান হাইকোর্ট। 

আদালতের সাফ বক্তব্য, পুলিশ অথবা ক্রাইম ব্রাঞ্চের পক্ষ থেকে দেওয়া কোনও তথ্য পেশ করা কখনই মানহানিকর বলে বিবেচ্য হতে পারে না। সেই কারণেই এই মামলার কোনওরকম অন্তর্বতীকালীন অব্যাহতি পেলেন না শিল্পা। 

পাশাপাশি এদিন মুম্বাই হাইকোর্ট নিজের পর্যবেক্ষণে এটাও জানায়, ‘প্রেসের স্বাধীনতা এবং গোপনীয়তার অধিকার (রাইট টু প্রাইভেসি)-এর মধ্যে একটা সমতা বজায় রাখতে হবে। বাকস্বাধীনতার পথ সংকীর্ণভাবে তৈরি করতে হতে পারে,কিন্তু গোপনীয়তার অধিকার প্রত্যেকের মৌলিক অধিকার এবং তা সংবিধানসিদ্ধ। তাই কোনও মানুষ পাবলিক ফিগার মানে এই নয়, তাকে নিজের ব্যক্তি স্বাধীনতা বিসর্জন দিতে হবে।’

আদালত এদিন স্পষ্টভাবে নিজের পর্যবেক্ষণে বলেন, শিল্পা শেঠি দুই নাবালক সন্তানের মা, সেকথা সকলকে মাথায় রাখতে হবে। সেই কারণে একজন পাবলিক ফিগার হলেও তার ব্যক্তিগত জীবনের গোপনীয়তা নিয়ে কাটাছেঁড়া করা অনুচিত। তবে এটার অর্থ কোনওভাবেই এটা নয় যে আদালত স্বাধীন ও নিরপেক্ষভাবে সত্য ঘটনা তুলে ধরতে মিডিয়ার ওপর কোনওরকম নিষেধাজ্ঞা জানাচ্ছে- তা পর্যবেক্ষণে স্পষ্ট করে বলেন বিচারপতি। এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে আগামী ২০ সেপ্টেম্বর।

মুম্বাই হাইকোর্টে দাখিল আবেদনপত্রে শিল্পা শেঠি, তার বিরুদ্ধে মিথ্যা, অসত্য এবং অবমাননাকর তথ্য প্রকাশ বা প্রচারে ফুলস্টপ লাগানোর আবেদন জানিয়েছেন।পর্নকাণ্ড সংক্রান্ত নানান খবর পরিবেশনের সময় রঙ চড়িয়ে পেশ করছে বেশ কিছু মিডিয়া হাউজ, তাতে অভিনেত্রীর ভাবমূর্তি নষ্ট হচ্ছে বলে জানান তিনি। অবিলম্বে সোশ্যাল প্ল্যাটফর্ম এবং নিজস্ব সাইট থেকে সেই সকল কনটেন্ট মুছে ফেলবার এবং নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন শিল্পা। পাশাপাশি ক্ষতিপূরণ হিসেবে ২৫ কোটি রুপির মোটা অঙ্কও দাবি করেছেন অভিনেত্রী।

পর্নকাণ্ডে গত ১৯ জুলাই মুম্বাই ক্রাইম ব্রাঞ্চের হাতে গ্রেফতার হন রাজ কুন্দ্রা। মুম্বাই হাইকোর্ট অভিযুক্তর জামিনের আর্জির তৃতীয় দিনের শুনানি হওয়ার কথা আজ শনিবার। আপতত  আর্থার রোড জেলেবন্দি কোটিপতি ব্যবসায়ী।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর