২০ জানুয়ারি, ২০২৪ ১১:১৮
ইন্টারভিউ

মানুষ চেনা কি এত সহজ

মানুষ চেনা কি এত সহজ

মাহফুজ আহমেদ

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা মাহফুজ আহমেদ। গত বছর চলচ্চিত্র এবং ওটিটি দিয়ে ফিরেছেন তিনি। ওটিটি প্ল্যাটফরম হইচইয়ে মাহফুজ অভিনীত  প্রথম ওয়েব সিরিজ ‘অদৃশ্য’ ব্যাপক প্রশংসিত হয়েছে দুই বাংলায়। সাক্ষাৎকার নিয়েছেন- সাইফ ইমন
 

প্রহেলিকা দিয়ে বড় পর্দায় বাজিমাত, জনপ্রিয়তার শীর্ষে থেকেও কেন অনিয়মিত হয়েছিলেন?

দীর্ঘদিন ধরে কাজ করে আসছিলাম। এভাবে নিয়মিত কাজ করার কারণে আমার মধ্যে একটা ক্লান্তি চলে আসে। কাজ করতে আর ভালো লাগছিল না। তাই নিজে থেকেই সরে যাই কাজ থেকে। দর্শকদের ধন্যবাদ, তারা আমাকে সব সময়ের মতোই ভালোবেসে এসেছে। আমি অবশ্যই সম্মানিত বোধ করছি। দীর্ঘ সময়জুড়ে আমি বড় পর্দায় বা নাটকে ছিলাম না। তাই শুরুতে এক ধরনের শঙ্কা ছিল দর্শক কীভাবে নেবে। দর্শক আমাকে মনে রেখেছে। আমাকে ভালোবেসেছে। আমার কাজটাকে পছন্দ করেছে। আমাকে নতুন করে উৎসাহিত করেছে কাজ করার জন্য। অনুপ্রাণিত করেছে আমাকে। এ অনুপ্রেরণার সূত্র ধরেই আমি হইচইয়ের ওয়েব সিরিজ ‘অদৃশ্য’তে কাজ করা।
 

ওয়েব সিরিজ ‘অদৃশ্য’ ব্যাপক প্রশংসিত হয়েছে দুই বাংলায়... নতুন মাধ্যম ওটিটি বাংলাদেশে কতটা সম্ভাবনাময়?

ওটিটি মাধ্যম নতুন চোখ খুলে দিয়েছে আসলে কনটেন্ট কেমন হওয়া উচিত। স্ট্যান্ডার্ড কী হওয়া উচিত। কনটেন্টের স্ট্যান্ডার্ড সেট করে দিয়েছে ওটিটি। আর ওটিটি মাধ্যমে মুক্তি পাওয়া ওয়েব সিরিজ ‘অদৃশ্য’ শাফায়েত মনসুর রানার প্রথম ওয়েব সিরিজ। এতে আমি অপি দীর্ঘদিন পর একসঙ্গে কাজ করছি। তাই দর্শকদের মনে শুরু থেকেই আগ্রহ কাজ করছে। এখন সবাই দেখেছেন কাজটা গতানুগতিক গল্পের নয়। সারা জীবন একসঙ্গে থেকেও কি আমরা কাছের মানুষ চিনতে পারি! মানুষ চেনা কি এত সহজ? কাজটি এপার এবং ওপার দুই বাংলার মানুষ ভালোভাবে গ্রহণ করায় আমরা কৃতজ্ঞ।


অভিনয়ে আসার ইচ্ছা কি শুরু থেকেই ছিল?

অভিনয় করব কখনো স্বপ্নেও ভাবিনি, ইচ্ছাও ছিল না। জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন আমাকে অভিনয়ে নিয়ে আসেন। তিনি হঠাৎ একদিন আমাকে বলেন, তুমি অভিনয় করবে কি না? পরবর্তীতে তিনিই আমাকে এ জগতে নিয়ে আসেন। আর হুমায়ূন আহমেদ স্যার আমাকে তৈরি করেন। আমি আরও বেশি তার কাছাকাছি থাকতে পারতাম। একসময় অভিমান করে আমি দূরে চলে যাই। এটা আমার ভুল ছিল। এ জন্য আমি সবসময় তাঁর কাছে ক্ষমাপ্রার্থী।


রাজনীতিতে আসার সম্ভাবনা রয়েছে কি?

আমি কোনো সম্ভাবনা দেখছি না। সম্ভাবনা আগেও ছিল না ভবিষ্যৎ যতই ঘনিয়ে আসছে ততই এটার সম্ভাবনা কমছেই। আমি একজন সাংস্কৃতিককর্মী, অভিনেতা। আমার কাজ নেতৃত্ব দেওয়া নয়।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর