শিরোনাম
১৪ এপ্রিল, ২০২৪ ০৭:০১

জয়ার কণ্ঠে তাঁতের শাড়ির জয়গান

অনলাইন ডেস্ক

জয়ার কণ্ঠে তাঁতের শাড়ির জয়গান

এবার গান গাইলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ‌‘তাঁতী’ শিরোনামের একটি গানে কণ্ঠ দিয়েছেন তিনি। এ গানে প্রাধান্য পেয়েছে তাঁতের শাড়ির বিজয়গাথা। শনিবার ডিজিটাল মিউজিক প্ল্যাটফর্ম কোক স্টুডিও বাংলায় গানটি প্রকাশিত হয়েছে। 

গানটিতে আরও কণ্ঠ দিয়েছেন শায়ান চৌধুরী অর্ণবসহ একঝাঁক শিল্পী। তাছাড়া একজন বিদেশি শিল্পীকেও গানের কয়েকটি লাইনে কণ্ঠ দিতে দেখা যায়। প্রকাশের সঙ্গে সঙ্গেই গানটি শ্রোতারা লুফে নিয়েছেন। 

জয়া আহসান সম্পর্কে কণ্ঠশিল্পী অর্ণব বলেন, ‘জয়া আহসান দেশ-বিদেশে সব অনুষ্ঠানে জামদানি শাড়ি পরে এর কদর বাড়ায়। তাই এ গানে আমাদের সঙ্গী হিসেবে তাকেও নিলাম। অভিনয়ের পাশাপাশি তিনি যে ভালো গানও করেন- সেটা হয়তো অনেকেই জানে না। এর মাধ্যমে হয়তো জানতে পারবে।’ 

গানের থিম প্রসঙ্গে তিনি বলেন, তাঁতি একজন শিল্পী। কাপড়ের বুননের মাধ্যমে তিনি আমাদের সংস্কৃতির সমৃদ্ধ ইতিহাস ফুটিয়ে তুলেন। কাপড় বোনার সময় এক ধরণের ছন্দ তৈরি হয়। তাঁতের শব্দের সঙ্গে প্রতিটি সুতা যেন হয়ে ওঠে গানের একেকটি চরণ। আর প্রতিটি চরণ এই ঐতিহ্যকে বহন করে নিয়ে চলে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে। এই শব্দ, এই বিষয়টিই- কোক স্টুডিও বাংলার নতুন গানটিতে তুলে ধরা হয়েছে। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর