১৫ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১২

সাহায্য করতে চাইলে জেনে, বুঝে সাহায্য করুন!

ইফতেখায়রুল ইসলাম

সাহায্য করতে চাইলে জেনে, বুঝে সাহায্য করুন!

ইফতেখায়রুল ইসলাম

ইদানীং একটা নতুন ট্রেন্ড শুরু হয়েছে! রাস্তায় বিভিন্ন শ্রেণির লোকজন কাছে এসেই বলা শুরু করে, স্যার মেয়েটার বিয়ে, একটু যদি দেখতেন! বিগত ২০ দিনে আমি নিজে এরকম ৩ জনের মুখোমুখি হলাম!

যখনই প্রশ্ন করা হয় আপনি যে সত্যি বলছেন তার প্রমাণ কী? তখন তার বাসার ঠিকানা ঢাকায় হলে আপনাকে জানাবে স্যার কাউরে আমার সাথে পাঠান, এখন আপনার এত যাচাই, বাছাই করার সময় তো নেই! বিয়ে শুনলেই খরচ যখন বেশি মনে হয়, আমাদের মধ্যে একটু বেশি সহযোগিতা করার প্রবণতা কিন্তু চলেই আসে! পূর্বে কয়েকজনের এ সংক্রান্ত প্রতারণা ধরে ফেলার পর এখন কিছু কৌশল অবলম্বন করি! দু'জন থাকলে প্রথম তাদের আলাদা করি এবং জিজ্ঞেস করি মেয়েকে যার সাথে বিয়ে দিচ্ছেন, সেই ছেলের নাম কি? ছেলে কি করে, বাড়ি কোথায়? এটুকু জানার পর দ্বিতীয়জনকে জিজ্ঞেস করতে গেলেই হয় সে দৌড় দেয়, নয়তো আগেরজন দৌড়ায়।

একজন হলে অন্যরকম কৌশল অবলম্বন করতে হয়! আমি জানি না এদের হয়তো সত্যিই অন্য কোনো সমস্যা আছে, থাকলে সত্যিকারের সমস্যা বলেই সাহায্য চাওয়া উচিত! মিথ্যার আশ্রয় নেয়া ব্যক্তিকে তো আর সাহায্য করা উচিত নয়! 

গতকালও একজন চেহারায় মায়া মায়া ভাব এনে বললেন, স্যার মেয়েটার বিয়ে, কিছু খরচাপাতি লাগে, যদি সাহায্য করতেন! আমার এক স্মার্ট অফিসারকে দায়িত্ব দিলাম খুঁজে বের করো, কথা সত্যি কিনা! সে খবর নিতে চাইতেই ভদ্রলোক বললেন, স্যার আমি এক্ষুনি আসছি! সেই আসা তার আজও হয়নি! বাসার যে ঠিকানা দিয়েছে তাও ভুল!

এদের জন্য যাদের সত্যিকারের সহায়তার প্রয়োজন হয় তারা বঞ্চিত হন! সাহায্য করতে চাইলে জেনে, বুঝে সাহায্য করুন! অপাত্রে দান করা থেকে বিরত থাকুন!

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক : এডিসি, মিডিয়া অ্যান্ড পিআর।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর