বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

দুই নেত্রী নির্বাচনে পরাজিত হলেও দলীয় পদ ছাড়েননি

দুই নেত্রী নির্বাচনে পরাজিত হলেও দলীয় পদ ছাড়েননি

বাংলাদেশের (১৯৯১-২০০৬) রাজনীতি নিয়ে ‘বাংলাদেশে গণতন্ত্র’ নামে একটি বই লিখেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। ‘বাংলাদেশ : এ স্ট্যাডি অব দ্যা ডেমোক্রেটিক রেজিম’ শিরোনামে ইংরেজিতে লেখা এ বইয়ের প্রথম প্রকাশ ২০১২ সালে। সরকার ও বিরোধী দলে থাকাবস্থায় একজন সমালোচনামূলক রাজনৈতিক বিশ্লেষক হিসেবে বইটি লিখেন তিনি। বইটি প্রকাশ করেছে ইউপিএল। সম্প্রতি বাংলায় অনূদিত বইয়ের আলোকে ধারাবাহিক এই প্রতিবেদন তৈরি করেছেন মাহমুদ আজহার। আজ পঞ্চম পর্ব।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মূল্যায়ন করতে গিয়ে নিজের লেখা বইয়ে ব্যারিস্টার মওদুদ লিখেছেন, শেখ হাসিনা ও খালেদা জিয়ার মধ্যে তুলনামূলক কোনো বিশ্লেষণ করা একটি সুকঠিন কাজ। দুজনই প্রায় সমবয়সী, শেখ হাসিনা জন্মেছেন ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর, আর খালেদা জিয়া ১৯৪৬ সালের ১৫ আগস্ট। দুজনে একই প্রজন্মের প্রতিনিধিত্ব করেন, কিন্তু তাদের রাজনীতিতে উত্থানের প্রেক্ষাপট ছিল ভিন্নতর। শেখ   হাসিনা হলেন নিহত জাতির পিতার সর্বজ্যেষ্ঠ কন্যা, বড় হয়েছেন পুরোপুরিভাবে একটি রাজনৈতিক পরিবেশে। তার জীবনধারণে কোনো সুস্থির কাঠামো ছিল না। বাবার রাজনৈতিক ক্যারিয়ারের কারণে শৈশব থেকে একটি স্বাভাবিক জীবনযাপনে বার বার বাধাগ্রস্ত হয়েছেন। পাকিস্তান সরকার কর্তৃক ঘন ঘন গ্রেফতার, অপদস্থতা ও বিব্রতকর পরিস্থিতি ছিল তার বাবার নিত্যসঙ্গী। ব্যারিস্টার মওদুদ আহমদ আরও লিখেছেন, বাবা শেখ মুজিবের অনুপস্থিতিতে পরিবার ছিল নির্যাতিত ও আর্থিক সমস্যায় জর্জরিত। তার বাবাকে হাসিনা একবার আবিষ্কার করেছেন আদালতের কাঠগড়ায়, রাষ্ট্রদ্রোহের দায়ে অভিযুক্ত ফাঁসির অপেক্ষায়। পরবর্তীকালে তিনি যখন স্বাধীনতাযুদ্ধে পাকিস্তান সরকারের কারাগারে বন্দী, হাসিনা তখন দিন কাটিয়েছেন প্রবল অনিশ্চয়তায়। তিনি তার পিতা-মাতাসহ পরিবারের সবাইকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নৃশংসভাবে নিহত হতে দেখেছেন। নিঃসন্দেহে জীবনের এ অভিজ্ঞতা কখনো বিস্মৃত হওয়ার নয়। অন্যদিকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ছিল অনেক বেশি শান্তিপূর্ণ বাধাহীন পারিবারিক জীবন। তার বাবা ছিলেন প্রতিষ্ঠিত একজন ব্যবসায়ী এবং তিনি ছিলেন একজন সামরিক অফিসারের স্ত্রী। শেখ মুজিবুর রহমানের অনুপস্থিতিতে ১৯৭১ সালের মার্চে জিয়ার চট্টগ্রাম রেডিও থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এবং স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণ করা পর্যন্ত খালেদার পারিবারিক জীবন ছিল শান্তিপূর্ণ নিরুপদ্রব। স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ খালেদা জিয়ার জন্য ছিল এক ভয়াবহ নতুন অভিজ্ঞতা। বইতে তিনি উল্লেখ করেন, দুই সন্তানকে নিয়ে বেগম খালেদা জিয়া দিন কাটিয়েছেন চরম অনিশ্চয়তায়, পাকিস্তানি সেনাবাহিনীর হাতে বন্দী হওয়ার আগ পর্যন্ত পালিয়ে বেড়িয়েছেন গ্রাম থেকে গ্রামান্তরে। তিনি জানতেন না, তাকে কি অন্যান্য বন্দীর মতো মেরে ফেলা হবে বা স্বামীকে তার জীবনে কোনো দিন আর দেখতে পাবেন কিনা। শেষ পর্যন্ত ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর একটি কুচক্রী মহলের হাতে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিসেবে জিয়া মর্মান্তিকভাবে নিহত হওয়ার পর খালেদা জিয়া তার স্বামীকে চিরতরে হারান। ব্যারিস্টার মওদুদ লিখেছেন, স্নেহময়ী কন্যার বাবার মৃত্যু এবং প্রেমময়ী স্ত্রীর স্বামীর হত্যাকাণ্ড তাদের দুজনার মনেই একটি গভীর দাগ সৃষ্টি করে গেছে। হূদয়ে সৃষ্টি করেছে চিরতাজা এক ক্ষত ও দুঃখ। এ করুণ মৃত্যুগুলো উভয়ের মনমানসিকতায় এনে দেয় প্রবল এক শক্তি, উভয় নেত্রীকে সসম্মানে এবং সাহসিকতার সঙ্গে বেঁচে থাকার একটা অনন্য অনুপ্রেরণা ও প্রত্যয়। শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানের তেজোদীপ্ত নেতৃত্ব থেকে তাদের নিজ নিজ রাজনৈতিক দল যখন বঞ্চিত হয়েছে, তখন দল দুটিতে নির্ভরযোগ্য কোনো উত্তরাধিকারী রেখে যাওয়া হয়নি। উভয় নেত্রী এক রকম নিজ দলের নেতৃত্ব কাঁধে তুলে নিতে কম-বেশি বাধ্য হয়েছিলেন।

সফল দলনেতা হওয়ার পরিপ্রেক্ষিত বর্ণনা করতে গিয়ে বইয়ে উল্লেখ করা হয়, তারা দলের সকল সারির নেতৃত্বকে সুসংবদ্ধ করেছেন এবং দুই নেত্রীই দলকে দেশের প্রত্যন্ত অঞ্চলে বিস্তৃত করে দিয়ে সর্বসম্মতভাবে দলের প্রধান নির্বাচিত হয়েছেন। ভারতে নির্বাসনাবস্থা থেকে ফিরে এসে শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন ১৯৮১ সালে এবং খালেদা জিয়া স্বামীর মৃত্যুতে শোকার্ত অবস্থায় বিএনপির হাল ধরেছেন ১৯৮২ সালে।

প্রবীণ এ আইনজীবী তার বইতে আরও লিখেছেন, ‘খালেদা জিয়া ও শেখ হাসিনা দুজনের মধ্যেই রয়েছে ক্যারিশমাটিক নেতৃত্ব, দুজনই জনগণের মধ্যে প্রবলভাবে প্রিয় এবং নিজ নিজ দলে শক্তিশালী ও স্বমহিমায় উজ্জ্বল। দুজনই ছিলেন পূর্ণমেয়াদের নির্বাচিত প্রধানমন্ত্রী ও দেশের প্রধান নির্বাহী কর্মকর্তা। একই সময়ে তারা অলঙ্কৃত করেছেন সংসদ নেতার পদ, পার্লামেন্টারি পার্টির সভাপতি এবং দলীয় প্রধানের উচ্চাসন; যা তাদের জাতীয় রাজনীতিতে একচ্ছত্র ভূমিকা রাখার সুযোগ দিয়েছে। দুই নেত্রীর উদ্দেশে ব্যারিস্টার মওদুদ তার বইতে বলেন, দুজনই জাতীয় নির্বাচনে পরাজিত ও নিন্দিত হলেও কেউ কখনো তাদের পদ থেকে অব্যাহতি নেননি। প্রধানমন্ত্রী বা বিরোধী দলের নেতা হিসেবে তারা একে অন্যের সঙ্গে একই রকম আচরণ করেছেন এবং একই ভাষায় কথা বলেছেন। প্রধানমন্ত্রী থাকাবস্থায় তারা দেশের অন্য প্রতিষ্ঠানগুলোকে অবমূল্যায়ন করে নিজেদের চারদিকে এককেন্দ্রিক নেতৃত্বের একক বলয় গড়ে তুলেছেন। তবে ব্যক্তিত্বের দিক থেকে হাসিনার চেয়ে খালেদা জিয়া অধিকতর রুচিসম্পন্ন, মর্যাদাপূর্ণ ও মার্জিত বলে পরিগণিত হন। বইতে উল্লেখ করা হয়, তারা দুজনে একই শ্রেণিস্বার্থের প্রতিনিধিত্ব করলেও আদর্শগতভাবে তারা দুটি পৃথক রাজনৈতিক সে াতধারার নেতৃত্ব দেন। খালেদা জিয়া যেখানে আধিপত্যবাদবিরোধী জাতীয়তাবাদী মডারেট ইসলামপন্থি আদর্শের অনুসারি, শেখ হাসিনা সেখানে ভারতের প্রতি গভীরভাবে অনুরক্ত একটি ধর্মনিরপেক্ষ আদর্শের অনুগামী।

সর্বশেষ খবর