শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১০ আগস্ট, ২০১৮ ০১:৫৮

সৌদি হামলায় ২৯ শিশুর মর্মান্তিক মৃত্যু

প্রতিদিন ডেস্ক

সৌদি হামলায় ২৯ শিশুর মর্মান্তিক মৃত্যু
সৌদি হামলায় আহত দুই শিশু গতকাল হাসপাতালে চিকিৎসাধীন —এএফপি

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের সা’দা প্রদেশে স্কুল পড়ুয়া শিশুদের বহনকারী একটি বাসে সৌদিআরব নেতৃত্বাধীন জোট বিমান হামলা চালিয়েছে। এতে অন্তত ২৯ শিশুসহ ৪৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও বহু মানুষ। হতাহতের খবর জানিয়েছেন চিকিৎসা কর্মকর্তারা এবং আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি)। নিহতদের বেশিরভাগই ১০ বছরের কম বয়সী শিশু। খবর বিবিসি ও সিএনএনের।

 বিমান হামলার সময় বাসটি সা’দা প্রদেশের দাহিয়ান মার্কেটের ভিতর দিয়ে যাচ্ছিল। বাসটিতে স্থানীয় লোকজনসহ বহু স্কুল শিশুও ছিল। হুতি পরিচালিত আল মাসিরা টিভি বিমান হামলায় ৩৯ জন নিহত এবং ৪১ জন আহত হওয়ার খবর জানিয়েছে এবং স্কুলড্রেস পরা কয়েকটি ছোট শিশুর মৃতদেহের গ্রাফিক ছবিও দেখিয়েছে। বাসটি হামলার লক্ষ্য ছিল কিনা তা তাত্ক্ষণিকভাবে জানা যায়নি। তবে সৌদি কোয়ালিশনের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালকি বলেছেন, হামলাটি আন্তর্জাতিক আইন মেনে বৈধভাবেই চালানো হয়েছে। এর লক্ষ্য ছিল ওই জঙ্গিরা যারা বুধবার রাতে দক্ষিণাঞ্চলীয় সৌদি নগরী জিজানে বেসামরিক নাগরিকদের ওপর হামলার পরিকল্পনা করেছিল। সেখানে কাছাকাছি আমরান প্রদেশ থেকে হুতিদের ছোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় এক ইয়েমেনি অধিবাসী নিহত এবং ১১ জন আহত হয় বলে জানান তিনি। তুর্কি আল মালকি হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে শিশুদেরকে মানব ঢাল হিসেবে ব্যবহারের অভিযোগও করেছেন। ওদিকে, হুতি মুভমেন্টের মুখপাত্র মোহাম্মদ আব্দুল সালাম বলেছেন, কোয়ালিশন বাহিনী বেসামরিক নাগরিকের জীবনকে আমলেই নেয়নি। তারা নগরীর একটি ব্যস্ত জনসমাগম এলাকায় হামলা চালিয়েছে।

হামলায় কতজন শিশু নিহত হয়েছে এবং ওই এলাকায় কয়টি বিমান হামলা হয়েছে তা পরিষ্কার জানা যায়নি। সা’দার স্বাস্থ্য বিভাগের প্রধান আব্দুল গনি নায়েব রয়টার্সকে মৃতের সংখ্যা ৪৩ এবং আহতের সংখ্যা ৬১ বলে জানিয়েছেন। সা’দা প্রদেশে এ হামলার পর ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী সানাতেও বিমান হামলার খবর পাওয়া গেছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর