Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ আগস্ট, ২০১৯ ২৩:৩৪

ভারত-বাংলাদেশ সম্পর্ক আরও জোরদার

কূটনৈতিক প্রতিবেদক

ভারত-বাংলাদেশ সম্পর্ক আরও জোরদার
ঢাকায় নেমেই জয়শঙ্কর

বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক আরও  জোরদার করার লক্ষ্য নিয়ে গত রাতে ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন রাত ৯টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান। এ সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক অত্যন্ত গভীর। দুই দেশের সম্পর্ক বেশ শক্তিশালী। তাই দায়িত্ব নেওয়ার পর প্রথম ঢাকা সফরে আমি সত্যিকারভাবে আনন্দিত। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নেওয়ার মতো অনেক ইস্যু আছে যা আগামীকাল (মঙ্গলবার) কার্যকরভাবে আলোচনায় আসবে।

মন্ত্রী হিসেবে জয়শঙ্করের এ প্রথম বাংলাদেশ সফরকে ড. মোমেন ‘সৌজন্য সফর’ হিসেবে আখ্যায়িত করেছেন। তবে এতে দুই পক্ষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরের বিষয়গুলো নিয়ে আলোচনা করতে পারে, যার মধ্যে থাকছে পানিবণ্টন ও রোহিঙ্গা সংকট। বিমানবন্দরে ভারতের মন্ত্রীকে স্বাগত জানাতে আরও উপস্থিত ছিলেন নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী,  ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাসসহ দুই দেশের কর্মকর্তারা।

সফরসূচি অনুযায়ী, ভারতের পররাষ্ট্রমন্ত্রী আজ (মঙ্গলবার) সকাল সাড়ে ৯টায় রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানাবেন। বেলা ১১টায় তিনি পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন। বৈঠক শেষে ড. মোমেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে ভোজের আয়োজন করবেন। বিকাল ৫টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করবেন এস জয়শঙ্কর। সন্ধ্যায় তার সম্মানে নৈশভোজের আয়োজন করবেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস। মন্ত্রী হিসেবে প্রথম বাংলাদেশ সফর শেষ করে বুধবার সকালে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন জয়শঙ্কর।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতের মধ্যকার ক্রমবর্ধমান সম্পর্ককে এগিয়ে নিতে বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী অক্টোবরে ভারত সফর করবেন। তিনি ৩-৪ অক্টোবর নয়াদিল্লিতে বিশ্ব অর্থনৈতিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দেবেন।


আপনার মন্তব্য