শুক্রবার, ৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

অভিশংসন থেকে রক্ষা পেলেন ট্রাম্প

প্রতিদিন ডেস্ক

অভিশংসন থেকে রক্ষা পেলেন ট্রাম্প

অবশেষে মার্কিন সিনেটে ভোটাভুটির মাধ্যমে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিশংসন থেকে রক্ষা পেয়েছেন। স্থানীয় সময় গত বুধবার ট্রাম্পের অভিশংসন নিয়ে সিনেটে এ ভোটাভুটি হয়। সেখানে ক্ষমতার অপব্যবহার সংক্রান্ত অভিযোগ থেকে ট্রাম্প মুক্তি পান ৫২-৪৮ ভোটে। কংগ্রেসকে অমান্য করার অভিযোগ খারিজ হয়েছে ৫৩-৪৭ ভোটে। খবর বিবিসি। দীর্ঘ নাটকীয়তার পর অবশেষে এভাবে অভিশংসন থেকে ট্রাম্পকে অব্যাহতি দিয়েছে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেট। প্রসঙ্গত, গত বছরের ১৮ ডিসেম্বর কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে অভিশংসিত হন ট্রাম্প। নিম্নকক্ষ ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকায় প্রেসিডেন্টকে অভিশংসিত করতে বেগ পেতে না হলেও উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতে থাকায় রক্ষা পেলেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে দুটি অভিযোগ আনা হয়েছিল। তার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে, তিনি তার পদ ব্যবহার করে ডেমোক্র্যাট রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি করার চেষ্টা করেছিলেন এবং অভিশংসনের তদন্ত কাজে সহায়তা করতে অস্বীকার করে ট্রাম্প কংগ্রেসের কাজে বাধা সৃষ্টি করেন। তবে বরাবরই নিজের বিরুদ্ধে আসা এসব অভিযোগ অস্বীকার করেন ট্রাম্প। অভিশংসন থেকে মুক্তিলাভের পর এবার আগামী নভেম্বরে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন তিনি।

ট্রাম্পের পক্ষে প্রতিক্রিয়া : ট্রাম্পের প্রচার শিবিরের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প পুরোপুরি নির্দোষ প্রমাণিত হয়েছেন। এখন আমেরিকানদের জন্য তার কাজে মন দেওয়ার সময়। অকর্মা ডেমোক্র্যাটরা ভালো করেই জানে, তারা তাকে (ট্রাম্প) হারাতে পারবে না, সে কারণেই তারা ইমপিচমেন্টের পথে গেছে। ডেমোক্র্যাটদের প্রতিক্রিয়া : ভোটাভুটিতে হেরে যাওয়ার পর ডেমোক্র্যাট দলীয় সদস্যরা বলেছেন, এর ফলে ট্রাম্প আরও বেপরোয়া হয়ে উঠবেন। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ট্রাম্প অ্যামেরিকার গণতন্ত্রের জন্য সব সময় একটি হুমকি হিসেবে বিবেচিত হবেন এবং রিপাবলিকান সিনেটররা আইন না থাকার ব্যাপারটিকে সাধারণ ব্যাপার বানিয়ে ফেলেছেন। সিনেটে ডেমোক্র্যাট দলীয় নেতা চাক শুমার বলেছেন, প্রেসিডেন্ট এ যাত্রায় রেহাই পেলেও সবাই জানেন তার ত্রুটিসমূহ।

সর্বশেষ খবর