শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভারতের সেরাম ইনস্টিটিউটে আগুন পাঁচজনের মৃত্যু

প্রতিদিন ডেস্ক

ভারতে সেরাম ইনস্টিটিউটে এক অগ্নিকান্ডের ঘটনায় পাঁচজনের মৃত্যু হয়েছে। পুনেতে সেরামের একটি নির্মাণাধীন ভবনে গতকাল দুপুরে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। সূত্র : এনডিটিভি।

সেরাম বিশ্বের অন্যতম বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান। এটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা ‘কভিশিল্ড’ নামে উৎপাদন করছে। আগুনে টিকা উৎপাদনে কোনো প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে। সেরামের প্রধান নির্বাহী

কর্মকর্তা আদর পুনেওয়ালা টুইটার বার্তায় বলেন, ‘আমরা দুঃখজনক খবর পেলাম। আগুনে কয়েকজন মারা গেছেন। তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’ পুনের মেয়র মুরালিধর মহল জানিয়েছেন, বেলা ২টা ৫০ মিনিটে মানজিরি প্লান্টে অগ্নিকান্ডের খবর পেয়ে ১০টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। তবে অগ্নিকান্ডের ঘটনায় টিকা উৎপাদন এবং এর মজুদ ক্ষতিগ্রস্ত হয়নি। খবরে বলা হয়েছে, মানজিরি প্লান্টের পঞ্চম ফ্লোরে অগ্নিকান্ডের সূত্রপাত হয়। এই ফ্লোরে যক্ষ্মার প্রতিষেধক বিসিজি টিকা সংশ্লিষ্ট কর্মকান্ড পরিচালিত হয়। সেরাম ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক সুরেশ যাদব জানান, করোনাভাইরাসের টিকা কভিশিল্ড যেখানে উৎপাদন ও মজুদ রাখা হয়েছে সেই স্থান থেকে অনেক দূরে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। তাৎক্ষণিকভাবে পুনে মিউনিসিপ্যাল করপোরেশনের মুখ্য অগ্নিকান্ড কর্মকর্তা প্রশান্ত রানপাইজ বলেন, ‘ভবনের অভ্যন্তরে চার ব্যক্তি রয়েছেন। আমরা এখন পর্যন্ত তিনজনকে উদ্ধার করতে পেরেছি, যদিও ধোঁয়ার কারণে কাজে বিঘ্ন ঘটছে। আগুন তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম তলায় ছড়িয়ে পড়েছে।’ উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে বেশি পরিমাণ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ভারতের সেরাম ইনস্টিটিউট পুনের প্রায় একশ একর এলাকাজুড়ে বিস্তৃত। অগ্নিকান্ড শুরু হওয়া মানজিরি কমপ্লেক্স থেকে কভিশিল্ড উৎপাদনের জায়গাটির দূরত্ব বেশ কয়েক মিনিটের।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর