বুধবার, ২৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

গ্রহণযোগ্যতা হারিয়েছে অ্যামনেস্টি

নিজস্ব প্রতিবেদক

গ্রহণযোগ্যতা হারিয়েছে অ্যামনেস্টি

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত। এ সংস্থার গ্রহণযোগ্যতা আসলে হারিয়ে গেছে। গতকাল তার সরকারি বাসভবনে বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োগ বিষয়ে অ্যামনেস্টির সাম্প্রতিক প্রতিবেদন বিষয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে একথা বলেন তথ্যমন্ত্রী। হাছান মাহমুদ বলেন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সময়ে সময়ে সরব আবার অনেক সময় প্রচ- নীরব থাকে। এদেশে মানুষকে পেট্রোলবোমায় পুড়িয়ে হত্যা-দগ্ধ করার সময় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কোনো বিবৃতি দেয় না। ফিলিস্তিনে পাখি শিকারের মতো মানুষ হত্যার সময় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক সপ্তাহ চুপ থাকে। আবার যুদ্ধাপরাধীদের পক্ষে বিবৃতি দেয়। এই সংগঠনের গ্রহণযোগ্যতা আসলে হারিয়ে গেছে। ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয় ব্যাখ্যা করে সম্প্রচারমন্ত্রী বলেন, দেশের সব মানুষকে ডিজিটাল নিরাপত্তা দেওয়ার জন্যই এ আইন। একজন গৃহিণী, সাংবাদিক, রিকশাচালক বা কর্মকর্তা, সবার ডিজিটাল নিরাপত্তার জন্যই এই আইন। ডিজিটাল মাধ্যমে কারও চরিত্রহনন করা হলে, অসত্য অপপ্রচার হলে, তাকে সুরক্ষা দেওয়ার জন্য এ আইন এবং সাধারণ মানুষই এ আইনের আশ্রয় নেয়।

বিশ্বব্যাপী এ ধরনের আইনের উদাহরণ তুলে ধরে ড. হাছান বলেন, শুধু বাংলাদেশে নয়, পার্শ্ববর্তী ভারত, পাকিস্তান, সিঙ্গাপুরসহ অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোসহ বিশ্বের বিভিন্ন দেশে এ আইন করা হয়েছে এবং হচ্ছে। সুতরাং এনিয়ে বারংবার কথা বলা উদ্দেশ্যপ্রণোদিত।

বিএনপি নেতা রিজভী আহমেদের করোনার টিকা গ্রহণ নিয়ে এক প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, রিজভী সাহেব আগে টিকা নিয়ে সমালোচনা করলেও এখন তার শুভবুদ্ধির উদয় হয়েছে। টিকা নেওয়ায় তাকে অভিনন্দন জানাই। টিকা গ্রহণ করে তিনি স্বীকার করে নিলেন যে, টিকা সম্পর্কে তার পূর্বের বক্তব্য আসলে অপপ্রচার ছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর