শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

মাদকে সহস্রাধিক গডফাদার চিহ্নিত

ঢাকা ও চট্টগ্রামে মাদক ব্যবসায়ী ৫ হাজার, তালিকা ধরে অভিযানে আসছে সফলতা, ইয়াবার রুটে আসছে আইস, ব্যবসায় ঝুঁকছে ধনাঢ্যরা

আলী আজম

সারা দেশের মাদক ব্যবসায়ীদের তালিকা বেশ কয়েক বছর ধরেই হালনাগাদ করে আসছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর (ডিএনসি)। এরই ধারাবাহিকতায় গত দুই মাস আগে হালনাগাদ করা তালিকা অনুযায়ী শুধু ঢাকা ও চট্টগ্রাম বিভাগেই মাদক ব্যবসায়ীর সংখ্যা ৫ হাজারের বেশি। এ ছাড়া মাদক ব্যবসায় অর্থলগ্নিকারী, গডফাদার ও পৃষ্ঠপোষকতাকারী হিসেবে উঠে এসেছে সহস্রাধিক নাম। এসব তালিকা ধরে চলছে অভিযান। আসছে সফলতাও। ইয়াবার রুটে আসছে ভয়ংকর মাদক আইস। ধনাঢ্য ব্যবসায়ীরা এই আইস ব্যবসায় ঝুঁকছেন। গতকাল ডিএনসি সংশ্লিষ্ট কর্মকর্তারা এসব বিষয়ে নিশ্চিত করেন।

ডিএনসি সূত্রে জানা গেছে, অর্থলগ্নিকারীদের মধ্যে রয়েছেন গার্মেন্ট ব্যবসায়ী, রাজনীতিবিদ, প্রবাসী, আমদানি-রপ্তানির ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টরা। এমনকি কিছু কিছু জায়গায় সরকারি কয়েকজন কর্মকর্তারও রয়েছে মাদক ব্যবসার বিনিয়োগ। মাদক ব্যবসার পৃষ্ঠপোষকতাকারীদের মধ্যে রয়েছেন জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, উপজেলা চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান মেম্বার, এমপির ব্যক্তিগত সচিব, আত্মীয়স্বজন এবং আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর কতিপয় সদস্যের নাম। মিয়ানমার থেকে ইয়াবার রুট ধরেই ভয়ংকর মাদক ক্রিস্টাল মেথ বা আইস আসছে। এর সঙ্গে দুই দেশে বড় ব্যবসায়ী ও রোহিঙ্গারা জড়িত।

প্রধানমন্ত্রীর মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নের লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে দেশব্যাপী মাদক ব্যবসার অর্থলগ্নিকারী, গডফাদার ও পৃষ্ঠপোষকতাকারীর তালিকা প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়। ডিএনসির আওতাভুক্ত বিভিন্ন ইউনিটে নির্দেশ পাঠানোর পর তালিকা প্রণয়নের কাজ শুরু করে। ইতিমধ্যে অর্থলগ্নিকারী, গডফাদার ও পৃষ্ঠপোষকতাকারী এবং মাদক ব্যবসায়ীদের তালিকা বিভিন্ন ইউনিট থেকে খসড়া তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেই তালিকা অনুযায়ী মাদক ব্যবসায় সংশ্লিষ্টদের ধরতে অভিযান চলছে। ডিএনসির ঢাকা বিভাগের এক কর্মকর্তা বলছেন, মাদক ব্যবসায় অর্থলগ্নিকারী, গডফাদার ও পৃষ্ঠপোষকতাকারী হিসেবে ঢাকা বিভাগে প্রায় ৬০০ জনের নাম উঠে এসেছে। এ ছাড়া মাদক ব্যবসায়ী হিসেবে সাড়ে ৩ হাজার জনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। সেই তালিকা ধরে ধরে অভিযান পরিচালনা করা হচ্ছে। ইতিমধ্যে বেশ কিছু সফলতাও এসেছে। তবে ডিএনসির তৈরি করা ওই তালিকার কেউ বিরোধিতা করেনি। কারণ যাদের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে, তা যাচাই-বাছাই করেই করা হয়েছে। মাদকের ব্যাপারে আমরা জিরো টলারেন্স। মাদক-সংশ্লিষ্ট কাউকেই ছাড় দেওয়া হবে না। তার কোনো পরিচয়ও দেখা হবে না।

ডিএনসির চট্টগ্রাম বিভাগের এক কর্মকর্তা বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ পেয়ে মাদকের অর্থলগ্নিকারী ও পৃষ্ঠপোষকতাকারীদের একটি খসড়া তালিকা তৈরি করা হয়েছে। ওই তালিকায় ইতিপূর্বে বন্দুকযুদ্ধে যারা নিহত হয়েছেন, অন্যান্য কারণে মারা গেছেন কিংবা মাদক ব্যবসা ছেড়ে দিয়েছেন তাদের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। একইভাবে নতুন করে কিছু নাম যুক্ত করা হয়েছে। খসড়া তালিকায় অর্থলগ্নিকারী, পৃষ্ঠপোষক হিসেবে চট্টগ্রাম বিভাগে প্রায় ৪০০ জন এবং ব্যবসায়ী হিসেবে প্রায় ১ হাজার ৮০০ জন রয়েছে।

ঢাকা ও চট্টগ্রামের পুরনো ইয়াবা ব্যবসায়ীরাই রোহিঙ্গাদের মাধ্যমে মিয়ানমার থেকে নতুন মাদক আইস নিয়ে আসছে। এ মাদকে যুক্ত হচ্ছে বিত্তশালীরা। ধনাঢ্য পরিবারের বিদেশ থেকে এমবিএ, বিবিএ করে আসা সন্তানরাও রাজধানীর অভিজাত এলাকায় মাদক ব্যবসা করছেন। তারা সেবনের পাশাপাশি ভয়ংকর মাদক আইস ব্যবসার সিন্ডিকেট গড়ে তুলেছেন।

গত বুধবার ও বৃহস্পতিবার রাজধানীর রমনা, বারিধারা, নিকুঞ্জ ও জোয়ার সাহারা এলাকা থেকে পাঁচ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। তারা হলেন- জাকারিয়া আহমেদ অমন, তারেক আহম্মেদ, সাদ্দাম হোসেন, শহীদুল ইসলাম খান ও জসিম উদ্দীন। তাদের কাছ থেকে ৫৬০ গ্রাম আইস, ১ হাজার ২০০ পিস ইয়াবা ট্যাবলেট ও দুটি প্রাইভেটকার জব্দ করা হয়। গতকাল রাজধানীর তেজগাঁওয়ে ডিএনসি ঢাকা মেট্রো (উত্তর) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন সংস্থাটির ঢাকা বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান।

তিনি বলেন, গত ২১ আগস্ট প্রায় আধা কেজি আইসসহ বনানী-উত্তরা থেকে ১০ সদস্যের একটি শক্তিশালী সিন্ডিকেটকে গ্রেফতার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে বিভিন্ন গোয়েন্দা কৌশল ও প্রযুক্তি ব্যবহার করে রাজধানীতে আইসের আরও একটি শক্তিশালী নেটওয়ার্ক শনাক্ত করা হয়। রমনা এলাকায় অভিযান চালিয়ে জাকারিয়া আহমেদ অমনকে পাঁচ গ্রাম ক্রিস্টাল মেথ আইসসহ গ্রেফতার করা হয়। জাকারিয়ার দেওয়া তথ্যের ভিত্তিতে গুলশান বারিধারা দূতাবাস এলাকায় অভিযান চালিয়ে তারেক আহম্মেদকে পাঁচ গ্রাম আইস ও ১০০ পিস ইয়াবা ও একটি প্রাইভেটকারসহ গ্রেফতার করা হয়।

জাকারিয়া ও তারেকের দেওয়া তথ্যের ভিত্তিতে কুড়িল বিশ্বরোড এলাকায় অভিযান চালিয়ে সাদ্দাম হোসেনকে ৯০ গ্রাম ক্রিস্টাল মেথ আইস ও ৪০০ পিস ইয়াবাসহ গ্রেফতার করা হয়। পরবর্তীতে বিভিন্ন কৌশল অবলম্বন করে শহীদুল ইসলাম খানকে একই এলাকা থেকে ২০০ গ্রাম আইস ও ৫০০ পিস ইয়াবা ট্যাবলেট এবং একটি প্রাইভেটকারসহ গ্রেফতার করা হয়। তার তথ্যের ভিত্তিতে জোয়ার সাহারা এলাকায় অভিযান চালিয়ে জসিম উদ্দিনকে ২৬০ গ্রাম আইস ও ২০০ পিস ইয়াবাসহ গ্রেফতার করা হয়। গ্রেফতার পাঁচজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। ডিএনসির অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান আরও বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মাদক ব্যবসায়ীদের তালিকা তৈরি করা হয়ে থাকে। এর মধ্যে গডফাদার কতজন সেটি বলাটা কঠিন। তবে গডফাদাররা মাদকের পেছনে টাকা বিনিয়োগ করলেও তাদের কাছে কোনো মাদক থাকে না। ফলে আইন অনুযায়ী তাদের গ্রেফতার করা সম্ভব হয় না। মাস দুয়েক আগে ঢাকা বিভাগে সাড়ে ৩ হাজার মাদক ব্যবসায়ীর তালিকা হালনাগাদ করা হয়েছে। ওই তালিকার কেউ প্রতিবাদ করেনি। তালিকা অনুযায়ী অভিযান চলছে। সফলতাও আসছে। লাভ বেশি হওয়ায় পুরনো সব ইয়াবা ব্যবসায়ী আইস ব্যবসার দিকে ঝুঁকছে। মিয়ানমার থেকেই আইসের চালান প্রবেশ করছে। যে রুট দিয়ে ইয়াবা আসে, একই রুট দিয়ে আনা হচ্ছে আইস। আইস আনতে ব্যবহার করা হচ্ছে রোহিঙ্গাদের। ইয়াবার চেয়ে আইসের দাম বেশি হওয়ায় রোহিঙ্গাদের আইসের চালান আনতে বেশি টাকা দেওয়া হচ্ছে। এতে উৎসাহী হয়ে রাতের আঁধারে আইসের চালান দেশে আনছে রোহিঙ্গারা। এ ছাড়াও নাফ নদী দিয়েও আসছে চালান। গভীর সমুদ্রে হাতবদল করে এসব চালান দেশে প্রবেশ করছে। পরে হাত বদল হয়ে ছড়িয়ে পড়ছে রাজধানীসহ সারা দেশে। রাজধানীর বিভিন্ন অভিজাত এলাকায় আইসের সিন্ডিকেট গড়ে উঠলেও ইয়াবার মতো বিস্তার ঘটেনি। মাদক কর্মকর্তা ফজলুর রহমান বলেন, ২০০৭ সালে প্রথম আইসের একটি চালান ধরা পড়ে। এরপর আর এই মাদকের তৎপরতা তেমন দেখা যায়নি। কিন্তু ২০১৯ সাল থেকে ফের আইস ধরা পড়ছে। অত্যন্ত দামি ও ভয়ংকর মাদক ক্রিস্টাল মেথ বা আইস। এই মাদক ইয়াবার চেয়ে বহু গুণ শক্তিশালী। আইস ব্যবহারের ফলে মানব মস্তিস্কের নিউরনে ব্যাপক প্রভাব ফেলে। আইস ব্যবহারকারী ব্যক্তি হিংস্র আচরণ করে। নিজে আত্মহত্যা বা অন্যকে হত্যা করতে পারে। উচ্চ ক্ষমতাসম্পন্ন আইসের এক গ্রামের দাম ১০ থেকে ১২ হাজার টাকা। আমরা গত ২১ আগস্ট ৫০০ গ্রাম আইস এবং ৫ হাজার পিস ইয়াবা ট্যাবলেটসহ ১০ ধনীর দুলালকে গ্রেফতার করি। তাদের কেউ গার্মেন্ট ব্যবসায়ী, কেউ বা একাধিক আবাসিক ও বাণিজ্যিক ভবনের মালিক, কেউ বা মালয়েশিয়া থেকে পড়াশোনা শেষ করে দেশে এসেছিলেন। এরপর তাদের তথ্যের ভিত্তিতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আরও ৫ ধনীর দুলালকে আইস ও ইয়াবাসহ গ্রেফতার করা হয়। মাদক ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট কাউকে ছাড় দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন ডিএনসি কর্মকর্তা ফজলুর রহমান।

গ্রেফতার পাঁচজনই ধনাঢ্য পরিবারের : ডিএনসি ঢাকা মেট্রোর (উত্তর) উপ-পরিচালক মোহাম্মদ রাশেদুজ্জামান জানান, গ্রেফতারকৃত পাঁচজনই ধনাঢ্য পরিবারের সন্তান। এদের মধ্যে জাকারিয়া রহমান অমন অস্ট্রেলিয়া থেকে বিবিএ করে দেশে ফেরেন। তার দুই বোন বর্তমানে বিদেশে বিবিএ পড়ালেখা করছেন। তারেক ইংল্যান্ড থেকে বিবিএ শেষ করেছেন। তার বাবা সরকারি চাকরিজীবী ছিলেন। বারিধারায় তাদের নিজস্ব বাড়ি রয়েছে। সাদ্দাম নিজে সিঅ্যান্ডএফ ব্যবসায়ী। তার বাবাও দীর্ঘদিন ধরে সিঅ্যান্ডএফ ব্যবসা করে আসছেন। শহীদুলের বাবা ভালো মানের একজন ব্যবসায়ী।

আর জসিমের নিজের দুটি ৬ তলা বাড়ি ও একটি রেস্টুরেন্ট রয়েছে। পরিচিত এক লোকের মাধ্যমে আইস কারবারে জড়িয়ে পড়েন জসিম। নিজের বাড়ি ও রেস্টুরেন্ট থাকলেও জসিম ভেবেছিলেন, আইসের একটি বড় চালান সাপ্লাই দিতে পারলে তিনি একটি গাড়ি কিনতে পারবেন। শুধু জসিমই নয়, গ্রেফতারকৃত কারও আর্থিক সংকট না থাকলেও সবাই লোভে পড়ে আইস ব্যবসায় জড়িয়ে পড়ে। এর আগেও আইস সিন্ডিকেটের যাদের গ্রেফতার করা হয়েছে তারাও ধনাঢ্য পরিবারের সন্তান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর