বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

অভিযোগ তদন্তে মাউশিকে দুই মাস সময় দিল দুদক

নিজস্ব প্রতিবেদক

অনিষ্পন্ন অভিযোগের বিষয়ে আইনি ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে (মাউশি) আগামী ফেব্রুয়ারি পর্যন্ত সময় দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সে হিসেবে দুই মাস সময় পেল অধিদফতরটি। একই সঙ্গে দুদকের পাঠানো অভিযোগগুলোর বিষয়ে জানতে মাউশিতে একজন ফোকাল পয়েন্ট কর্মকর্তা রাখার নির্দেশনাও দেওয়া হয়েছে।

গতকাল দুদকের প্রধান কার্যালয়ে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মাউশি মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের বক্তব্য নেয় দুদক। এ সময় উপস্থিত ছিলেন মাউশির পরিচালক অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী। দুদক সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদারের নেতৃত্বে উচ্চ পর্যায়ের বিশেষ দল তাদের বক্তব্য নেয়। এরপর গণমাধ্যমের সামনে ব্রিফিং করেন দুদক সচিব। তিনি বলেন, ‘মাউশির নেটওয়ার্ক অনেক বিস্তৃত। সেখানে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে অনেক অভিযোগ থাকে। সবগুলো আমাদের তদন্তের পর্যায়ে পড়ে না। অধিকাংশই থাকে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার। কিছু আছে ইনকোয়ারি পার্ট হিসেবে পাঠিয়ে দেই। মাউশির বেশ কিছু অভিযোগ পেন্ডিং ছিল, সেগুলো নিয়ে আলোচনা হয়েছে।’

তিনি বলেন, ১৮৪টি অভিযোগের মধ্যে কিছু বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে, কিছু অনিষ্পন্ন রয়েছে। মাউশিতে একজন ফোকাল পয়েন্ট কর্মকর্তা থাকবেন। দুদকের অভিযোগ সেখানে যাবে। তিনি অভিযোগের ভিত্তিতে ব্যবস্থাগুলো আমাদের জানাবেন। সচিব আনোয়ার হোসেন হাওলাদার আরও বলেন, যেসব অভিযোগ নিষ্পত্তি হয়নি সেগুলোর জন্য আগামী ফেব্রুয়ারি পর্যন্ত মাউশিকে সময় দেওয়া হয়েছে। যেগুলো নিষ্পত্তি হতে বাকি আছে সেগুলোর কাজ শেষ করে তারা আমাদের জানাবেন।

সর্বশেষ খবর