শিরোনাম
সোমবার, ১৪ মার্চ, ২০২২ ০০:০০ টা
চীনা রাষ্ট্রদূত বললেন

কোয়াডে বাংলাদেশের যোগ দেওয়ার সামান্য সম্ভাবনাও নেই

কূটনৈতিক প্রতিবেদক

কোয়াডে বাংলাদেশের যোগ দেওয়ার সামান্য সম্ভাবনাও নেই

যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া এবং জাপানের সমন্বয়ে গঠিত কোয়াডে বাংলাদেশের যোগ দেওয়ার সামান্যতম সম্ভাবনাও নেই বলে মনে করেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং। গতকাল ঢাকার একটি হোটেলে ডায়ালগ উইথ চায়না অনুষ্ঠানে চীনের রাষ্ট্রদূত একথা বলেন।

কোয়াড প্রসঙ্গে চীনের রাষ্ট্রদূত বলেন, আমার মনে হয় না বাংলাদেশ কোয়াডে যোগ দেবে, এর সামান্যতম সম্ভাবনাও আছে আমি মনে করি না। কারণ বাংলাদেশ সরকার পরিষ্কারভাবে বলেছে, তারা এমন কোনো গ্রুপে যোগ দেবে না, যা সামরিক বা নিরাপত্তা সংক্রান্ত। কিন্তু আমরা সবাই জানি কোয়াড হচ্ছে সামরিক বা নিরাপত্তা সংক্রান্ত গ্রুপ।

চীনের সহায়তায় বাংলাদেশে মিসাইল রক্ষণাবেক্ষণ স্থাপনা নির্মাণ হচ্ছে- এ সংক্রান্ত মিডিয়া রিপোর্টের বিষয়ে তিনি বলেন, আমার কাছে এ সম্পর্কে কোনো তথ্য নেই। তিনি বলেন, আমরা এটুকু বলতে চাই, বাংলাদেশসহ কোনো দেশে চীনের মিলিটারি স্থাপনা নেই। যদি কিছু থাকে তা হচ্ছে মেরামত করার জন্য ফ্যাক্টরি এবং সেটিও বাংলাদেশ সরকারের প্রয়োজন অনুযায়ী। তবে আমি নিশ্চিত করে এখন কিছু বলতে পারছি না। আমি বেইজিংয়ের কাছে এ বিষয়ে তথ্য চাইব। রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন সহায়তা করছে জানিয়ে তিনি বলেন, কিছু অগ্রগতি হয়েছে কিন্তু এখন পর্যন্ত প্রত্যাবাসন শুরু করা যায়নি। আমরা আশা করি এ বছর বড় একটি কিছু হবে। এ বছর বড় কী হবে- জানতে চাইলে তিনি বলেন, এর আগে দুবার প্রত্যাবাসন চেষ্টা ব্যর্থ হয়েছে। আমরা ঠিক করেছি দৃঢ় কোনো পদক্ষেপ না হলে আমরা কোনো তথ্য প্রকাশ করব না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর