বুধবার, ৩১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

হারে শুরু টাইগারদের

সুপার ফোরে আফগানিস্তান

ক্রীড়া প্রতিবেদক

হারে শুরু টাইগারদের

এশিয়া কাপ ক্রিকেটে হার দিয়ে যাত্রা করল টাইগাররা। গতকাল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের কাছে ৭ উইকেটে পরাজিত হয়েছেন সাকিব আল হাসানরা। আফগানরা টানা দুই জয়ে এশিয়া কাপের প্রথম দল হিসেবে সুপার ফোর নিশ্চিত করল।

গতকাল টস জিতে প্রথমে ব্যাটিং নেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। আফগান বোলারদের তোপের মুখে শুরু থেকেই উইকেট হারাতে থাকে বাংলাদেশ। দলীয় ৭ রানে সাজঘরে ফেরেন মোহাম্মদ নাঈম (৬)। এরপর এনামুল হক (৫), সাকিব আল হাসান (১১) এবং মুশফিকুর রহিমও (১) বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। আফিফ (১২) ও মাহমুদুল্লাহ  (২৫) হাল ধরার চেষ্টা করেন। তবে তারাও সাজঘরে ফেরেন দ্রুত। শেষ দিকে মোসাদ্দেক হোসেন ৩১ বলে ৪৮ রানের ইনিংস খেলে লড়াকু সংগ্রহ এনে দেন বাংলাদেশকে (১২৭/৭)। আফগানিস্তানের পক্ষে ৩টি করে উইকেট শিকার করেন মুজিব উর রহমান (৩/১৬) ও রশিদ খান (৩/২২)। জবাব দিতে নেমে ১৮.৩ ওভারে ৩ উইকেটে ১৩১ রান করে জয় তুলে নেয় আফগানিস্তান। আফগানদের ইনিংসের শুরুতে রাহমানুল্লাহ গুরবাজকে (১১) আউট করে ভালো কিছুর ইঙ্গিত দেন সাকিব। তবে ইবরাহিম (৪২*) আর নাজিবুল্লাহর (৪৩*) ব্যাটিংয়ে ৯ বল হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় আফগানিস্তান। হজরতুল্লাহ জাজাই ২৩ রান করেন। বাংলাদেশের পক্ষে সাকিব ছাড়াও ১টি করে উইকেট নেন মোসাদ্দেক ও সাইফুদ্দিন। ম্যাচসেরার পুরস্কার জয় করেন আফগানিস্তানের বোলার মুজিব উর রহমান। শেষ ৪ ওভারে আফগানিস্তানের প্রয়োজন ছিল ৪৩ রান। ১৫ বল খেলেই এ রান তুলে নেয় তারা। ১৭ নম্বর ওভারে মুস্তাফিজ দেন ১৭ রান। ১৮ নম্বর ওভারে সাইফুদ্দিন দেন ২২ রান। আফগানরা এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারায়। টানা দুই জয়ে ৪ পয়েন্ট ও +২.৪৬৭ রানরেট নিয়ে গ্রুপের সেরা হিসেবে সুপার ফোরে পৌঁছে গেলেন মোহাম্মদ নবীরা। বাংলাদেশের সামনে এখনো সুযোগ আছে সুপার ফোরে ওঠার। কাল শ্রীলঙ্কার বিপক্ষে জিতলেই সুপার ফোর নিশ্চিত হবে টাইগারদের।

শ্রীলঙ্কার জন্যও কালকের ম্যাচটি বাঁচা-মরার। আফগানিস্তানের বিপক্ষে পরাজিত হওয়ায় সুপার ফোর নিশ্চিত করার জন্য তাদেরও কাল জয়ের বিকল্প নেই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর