শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বিএনপি জোট ভেঙে যে কারণে ১২- দলীয় জোট

নিজস্ব প্রতিবেদক

বিএনপি জোট ভেঙে যে কারণে ১২- দলীয় জোট

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপির ২০-দলীয় জোট ভেঙে ১২টি দলের সমন্বয়ে নতুন একটি জোটের আত্মপ্রকাশ হয়েছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ জোটের আত্মপ্রকাশ ঘটেছে। আরও কয়েকটি দল এ জোটে অন্তর্ভুক্তির জন্য আবেদন করেছে বলে জানানো হয়েছে। জোটের একাধিক নেতা বলেছেন, যুগপৎ আন্দোলন বেগবান করতে ঐক্যবদ্ধ হয়েছে ১২টি রাজনৈতিক দল। এক দশক আগে ২০১২ সালে ২০-দলীয় জোট গঠন করা হয়। সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের গতি ও ব্যাপ্তি বাড়াতে ২০-দলীয় জোট অনানুষ্ঠানিকভাবে ভেঙে দিয়েছে বিএনপি। ১০ ডিসেম্বর ঢাকার বিভাগীয় গণসমাবেশের আগের দিন এক অনানুষ্ঠানিক সভায় শরিকদের ডেকে বলে দেওয়া হয়, এখন থেকে কেউ যেন ২০-দলীয় জোটের নাম ব্যবহার না করে।

নবগঠিত ১২-দলীয় এই জোটে রয়েছে- মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বে জাতীয় পার্টি (কাজী জাফর), মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীকের নেতৃত্বে বাংলাদেশ কল্যাণ পার্টি, মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বে বাংলাদেশ লেবার পার্টি, সৈয়দ এহসানুল হুদার নেতৃত্বে বাংলাদেশ জাতীয় দল, কে এম আবু তাহেরের নেতৃত্বে এনডিপি, শাহাদাত হোসেন সেলিমের নেতৃত্বে বাংলাদেশ এলডিপি, জুলফিকার বুলবুল চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশ মুসলিম লীগ, মুফতি মহিউদ্দিন ইকরামের নেতৃত্বে জমিয়তে উলামায়ে ইসলাম, মাওলানা আবদুর রকীবের নেতৃত্বে ইসলামী ঐক্যজোট, তাসমিয়া প্রধানের নেতৃত্বে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), নুরুল ইসলামের নেতৃত্বে বাংলাদেশ সাম্যবাদী দল, আবুল কাসেমের নেতৃত্বে বাংলাদেশ ইসলামিক পার্টি। এর মধ্যে মাত্র দুটি দল বাংলাদেশ কল্যাণ পার্টি ও বাংলাদেশ মুসলিম লীগ নিবন্ধিত। সাত দফা দাবিতে এই ১২-দলীয় জোট আগামীতে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন করবে।

জানা গেছে, ২০-দলীয় জোটের শরিক দলগুলোর ভাগাভাগি হয়ে আলাদা জোটভুক্ত হওয়ার বিষয়ে বিএনপির সম্মতি রয়েছে। এর কারণ, যেহেতু বিএনপি কৌশলগত কারণে ২০-দলীয় জোট এবং জাতীয় ঐক্যফ্রন্টকে আর কার্যকর রাখছে না, তাতে ছোট দলগুলো একা হয়ে যাচ্ছে। ফলে সমমনা এতগুলো ছোট দলের সঙ্গে বিএনপির পক্ষে আলাদা বৈঠক করা বা যুগপৎ আন্দোলন কর্মসূচির বিষয়ে সমন্বয় করা কঠিন হবে। বরং দলগুলো পৃথক জোটভুক্ত হলে তাদের সঙ্গে বিএনপির সমন্বয় করা সহজ হবে। অন্যদিকে জাতীয় ঐক্যফ্রন্টের কয়েকটি শরিক দলসহ বাম প্রগতিশীল ধারার সাতটি দল নিয়ে ইতোমধ্যে ‘গণতন্ত্র মঞ্চ’ গঠিত হয়েছে। গণতন্ত্র মঞ্চের সঙ্গে যুগপৎ আন্দোলনের সমন্বয়ের জন্যও লিয়াজোঁ (সমন্বয়) কমিটি গঠন করা হচ্ছে।

সর্বশেষ খবর