বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পরিকল্পনা নেই সংবিধান পাল্টানোর, নতুন রাষ্ট্রপতি দেখব : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনা নেই সংবিধান পাল্টানোর, নতুন রাষ্ট্রপতি দেখব : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, নির্ধারিত সময়েই রাষ্ট্রপতি নির্বাচন হবে। এখন পর্যন্ত সংবিধান পাল্টানোর কোনো পরিকল্পনা সরকারের নেই। গতকাল রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অধস্তন আদালতের বিচারকদের জন্য আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। যুক্তরাজ্যের সহযোগিতায় এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

রাষ্ট্রপতি নির্বাচন প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, যেহেতু রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দুই মেয়াদ থেকেছেন, সংবিধান অনুযায়ী তিনি আর থাকতে পারেন না। সেহেতু আমরা এবার নতুন রাষ্ট্রপতি দেখব। ২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছিলেন মো. আবদুল হামিদ। পরে ২০১৮ সালের ২৪ এপ্রিল তিনি টানা দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন।

বিএনপি নেতাদের জামিন প্রসঙ্গে মন্ত্রী বলেন, আদালতের কাজে আইন মন্ত্রণালয় তো নয়ই, সরকারের অন্য কোনো মন্ত্রণালয়ও হস্তক্ষেপ করছে না। আদালত যদি মনে করেন, জামিন দেওয়া যাবে, আদালত জামিন দেন। যদি মনে করেন, জামিন দেওয়া যাবে না, তখন দেননি। তিনি বলেন, এটি অহরহ হয়ে থাকে যে, নিম্ন আদালত জামিন দেননি, উচ্চ আদালত জামিন দিয়েছেন। আবার এমনও হয়, নিম্ন আদালত জামিন দিয়েছেন, উচ্চ আদালত সেখানে হস্তক্ষেপ করে তা আটকে দিয়েছেন। এটি নতুন কিছু নয়। এ নিয়ে যারা অভিযোগ করছেন, তারা হয়তো জাতীয় পার্টি-বিএনপির আমল দেখেননি বা দেখলেও তারা সেসব অভিজ্ঞতার কথা এখন বলতে চান না। আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে যুক্তরাজ্যের হাই কোর্টের জজ বিচারপতি মওরা ম্যাকগোয়ান ও যুক্তরাজ্যের সার্কিট জজ খাতুন সাপনারা বক্তৃতা করেন।

সর্বশেষ খবর