বুধবার, ১১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ব্রাহ্মণবাড়িয়ার ২১ আইনজীবীকে হাই কোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক

আদালতের কার্যক্রম চলাকালে এজলাসেই ব্রাহ্মণবাড়িয়ার জেলা জজ শারমিন নিগারের নামে কুরুচিপূর্ণ স্লোগান ও বিচার বিঘ্নিত  করার অভিযোগে জেলা আইনজীবী সমিতির সম্পাদকসহ ২১ আইনজীবীকে তলব করেছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ আদালত অবমাননার রুলসহ এ আদেশ দেন। তাদের ২৩ জানুয়ারি হাই কোর্টে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

২১ আইনজীবী হলেন- মিনহাজুল ইসলাম, এমদাদুল হক হাদি, নিজামুদ্দিন খান রানা, আনিছুর রহমান মঞ্জু, মো. জুম্মন চৌধুরী, রাশেদ মিয়া হাজারী, জাহের আলী, মো. আ. আজিজ খান, দেওয়ান ইফতেখার রেজা রাসেল, মো. ছদর উদ্দিন, মাহমুদুর রহমান রনি, মো. মাহবুবুর রহমান, মো. আরিফুল হক মাসুদ, মীর মোহাম্মদ রাইসুল আহম্মেদ, মহিবুর রহমান, মো. জাকারিয়া আহমেদ, মো. মোবারক উল্লা, মো. ফারুক আহমেদ ও সফিক আহমেদ। গত ৫ ও ৮ জানুয়ারি এজলাস চলাকালে কয়েক আইনজীবী জজ শারমিন নিগারের বিরুদ্ধে অশ্লীল ও কুরুচিপূর্ণ স্লোগান দেন। এতে বিচারকাজ বিঘিœত হয়েছে উল্লেখ করে প্রতিকার চেয়ে জেলা সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবর গত সোমবার চিঠি পাঠানো হয়। এরপর বিষয়টি প্রধান বিচারপতির কাছে উপস্থাপন করেন রেজিস্ট্রার জেনারেল। প্রধান বিচারপতি বিষয়টি বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাই কোর্ট বেঞ্চে পাঠানোর নির্দেশ দেন। সে অনুসারে বিষয়টি গতকাল আদালতে ওঠে। এর আগে, গত ২ জানুয়ারি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে ‘এজলাসে বিচারক ও কর্মচারীদের অশ্রাব্য ভাষায় গালাগাল ও অশালীন আচরণের জন্য আদালত অবমাননার ব্যবস্থা গ্রহণের প্রার্থনা’ শীর্ষক আরেকটি চিঠি পাঠান ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের-১ বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ ফারুক। এ চিঠি প্রধান বিচারপতি বরাবরে উপস্থাপন করেন রেজিস্ট্রার জেনারেল। পরে বিষয়টি নিষ্পত্তির জন্য বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে উপস্থাপনের নির্দেশ দেন প্রধান বিচারপতি। সে অনুসারে এই বেঞ্চে নথি উপস্থাপন করা হয়। গত ৫ জানুয়ারি হাই কোর্ট রুল জারি করে সভাপতি অ্যাডভোকেট তানভীর ভূঁইঞা, সম্পাদক (প্রশাসন) অ্যাডভোকেট মো. আক্কাস আলী ও অ্যাডভোকেট জুবায়ের ইসলামকে তলব করেন। আগামী ১৭ জানুয়ারি হাই কোর্টে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ায় আইনজীবীদের আদালত বর্জন অব্যাহত, দুর্ভোগ : ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়ায় দাবি আদায় না হওয়ায় টানা চতুর্থ দিন গতকালও আদালত বর্জন কর্মসূচি পালন করেছেন আইনজীবীরা। গতকাল সকালে জেলা আইনজীবী সমিতি নতুন করে আরও তিন দিনের আদালত বর্জনের সিদ্ধান্ত নেয়। এর আগে দুই বিচারকসহ নাজিরের অপসারণের দাবিতে গত বৃহস্পতি, রবি ও সোমবারও তারা আদালত বর্জন করে। পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী গতকাল সকাল থেকে আদালতের কোনো এজলাসে যাননি তারা। আইনজীবীরা জেলা আইনজীবী সমিতির ভবনে অবস্থান নেন।

 এ সময় মামলার শুনানি, হাজিরাসহ কোনো মামলারই কার্যক্রম পরিচালিত হয়নি। এতে প্রতিদিন ১০ থেকে ১৫ হাজার বিচার প্রার্থীর ন্যায় বিচার প্রাপ্তি বিঘিœত হচ্ছে। নতুন তারিখ নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে বিচার প্রার্থীদের। আদালত বর্জন কর্মসূচির সময় আরও তিন দিন বৃদ্ধি করায় বিচার প্রার্থীদের দুর্ভোগ আরও বাড়বে বলে মনে করছেন সাধারণ মানুষ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর