সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পদযাত্রায় সংঘর্ষে মামলায় আসামি ৫ শতাধিক

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে বিএনপির জেলা পর্যায়ের পদযাত্রা কর্মসূচি পালন কেন্দ্র করে বিএনপি ও অঙ্গসংগঠনের ৫ শতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। এর মধ্যে ঝালকাঠিতে ১৮৮ জন, বাগেরহাটে ৪৭ জন এবং মাগুরায় ৪৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। তার মধ্যে বাগেরহাটে ৩০ জন এবং ঝালকাঠিতে ১৬ জনকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে। কুমিল্লা দুই শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। হবিগঞ্জ ও নেত্রকোনাসহ বিভিন্ন জেলায় বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে জানা গেছে। বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-     

কুমিল্লা : কুমিল্লা উত্তর জেলা বিএনপির ‘পদযাত্রা’ কর্মসূচিতে বিএনপি নেতা-কর্মীদের পুলিশের উপর হামলার অভিযোগে বিএনপি কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খাঁন সোহেলসহ কুমিল্লা উত্তর জেলার দুই শতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। গতকাল চান্দিনা থানার উপ-পরিদর্শক (এসআই) তাপস দাস বাদী হয়ে ওই মামলাটি দায়ের করেন। মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের ছেলে ও কেন্দ্রীয় বিএনপি নির্বাহী কমিটির সদস্য ড. খন্দকার মারুফ হোসেন, কুমিল্লা উত্তর জেলা বিএনপি যুগ্ম আহ্বায়ক ও চান্দিনা উপজেলা বিএনপি সভাপতি আতিকুল আলম শাওন, সাধারণ সম্পাদক কাজী আরশাদসহ কুমিল্লা উত্তর জেলা ও বিভিন্ন উপজেলা বিএনপির ৩৬ নেতা-কর্মীকে আসামি করা হয়। এছাড়াও অজ্ঞাতনামা আসামি করা হয়েছে আরও ১৭০জনকে।

ঝালকাঠি : ঝালকাঠিতে সরকারি কাজে বাধাদান ও পুলিশের ওপর হামলা করে গুরুতর জখম করার অভিযোগে কেন্দ্রীয় বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম ও কেন্দ্রীয় যুবদলের অ্যাডভোকেট আবদুর রহিমসহ ১৮৮ জনের বিরুদ্ধে পুলিশ মামলা করেছে। শনিবার দিবাগত মধ্যরাতে ঝালকাঠি সদর থানার এসআই দেবাশীষ মোদক বাদী হয়ে এই মামলা দায়ের করেন। এই মামলায় এখন পর্যন্ত ১৬ জন নেতা-কর্মীকে  গ্রেফতার করেছে পুলিশ।

বাগেরহাট : বাগেরহাটে বিএনপির পদযাত্রা থেকে কেন্দ্রীয় নেতা কৃষিবিদ শামীমুর রহমান শামীম ও জেলা বিএনপির আহ্বায়কসহ ৪৭ জন নেতা-কর্মীর বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য ও বিশেষ ক্ষমতা আইনে মামলা করেছে পুলিশ। শনিবার জেলা বিএনপির পদযাত্রা কর্মসূচির আগেই ৩০ জনকে গ্রেফতার করে সন্ধ্যায় আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। এর মধ্যে রয়েছেন কেন্দ্রীয় বিএনপির সহপ্রচার সম্পাদক কৃষিবিদ শামিমুর রহমান শামীম, জেলা বিএনপির আহ্বায়ক প্রকৌশলী এ টি এম আকরাম হোসেন তালিম, সাবেক সভাপতি এম এ সালাম, পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শেখ শাহেদ আলী রবি।

মাগুরা : জেলা পদযাত্রাকে কেন্দ্র করে কর্মসূচি পালনের আগেই মাগুরায় বিএনপির ৪৭ জন নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। এ অভিযোগ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী। এ ছাড়াও কুমিল্লা, হবিগঞ্জ, নেত্রকোনাসহ বিভিন্ন জেলায় সরকারি কাজে বাধা প্রদানসহ পুলিশের ওপর হামলার অভিযোগে বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ।

সর্বশেষ খবর