বুধবার, ১৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা
ইতিহাস গড়ল টাইগাররা

বিশ্ব চ্যাম্পিয়নরা বাংলাওয়াশ

মেজবাহ্-উল-হক

বিশ্ব চ্যাম্পিয়নরা বাংলাওয়াশ

ট্রফি নিয়ে গতকাল উল্লাস -রোহেত রাজীব

লাল জার্সির ইংলিশরা যখন মাথা নিচু করে ড্রেসিংরুমের দিকে যাচ্ছিলেন তখন মাঠের মাঝে যেন রীতিমতো ‘সবুজ’ বিপ্লব! উৎসবে মাতোয়ারা বাংলাদেশ দল। বিশ্ব চ্যাম্পিয়নরা বাংলাওয়াশ। টানা তিন টি-২০তে ইংল্যান্ডকে হারিয়ে নতুন ইতিহাস সৃষ্টি করলেন সাকিব আল হাসানরা। গত নভেম্বরে মেলবোর্নে বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরার পর এটিই ছিল ইংল্যান্ডের প্রথম টি-২০ সিরিজ। আর এ সিরিজেই টাইগারদের কাছে বিধ্বস্ত। ঘরের মাঠে টানা সাত ওয়ানডে সিরিজ জয়ের পর ইংলিশদের কাছে ৫০ ওভারের সিরিজ হারিয়ে টাইগাররা যেন আগ্রাসী হয়ে টি-২০ সিরিজ শুরু করে। তিন ম্যাচে পাত্তাই দেয়নি ইংল্যান্ডকে। তৃতীয় ও শেষ টি-২০তে বাংলাদেশ জয় পায় ১৬ রানে। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ আগেই নিশ্চিত করেছিল স্বাগতিকরা। গতকাল হোয়াইটওয়াশ করে যেন ইতিহাসের পাতায় নতুন এক অধ্যায় যোগ করলেন টাইগাররা। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা ছাড়া আর কোনো দল দুবারের টি-২০ বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারেনি। এশিয়ার তিন বিশ্ব চ্যাম্পিয়ন ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা যা পারেনি তা-ই এবার করে দেখাল বাংলাদেশ। টি-২০তে টাইগাররা এখন বদলে যাওয়া এক দল। ক্যাপ্টেন সাকিব আল হাসান বললেন, ‘এ পরিবর্তনটা শুরু হয় গত বিশ্বকাপ থেকে। বিশ্বকাপে আমাদের সেমিফাইনালে খেলার সুযোগ ছিল। পাকিস্তানকে হারাতে পারলেই হতো। তবে তা না পারলেও আমরা বিশ্বকাপ থেকে আত্মবিশ্বাস পেয়েছি। পরিবর্তনটা তখন থেকে শুরু হয়েছিল, আর এখন ফলটা পাচ্ছি।’

টি-২০ সিরিজের তিন ম্যাচেই আগ্রাসী জয়! বাংলাদেশ যে ইংল্যান্ডকে রীতিমতো ‘আউটপ্লেট’ করে দিয়েছে তা ইংলিশ ক্যাপ্টেন জস বাটলার নিজেই স্বীকার করলেন, ‘তারা আমাদের বিধ্বস্ত করে দিয়েছে। খুবই হতাশ। তবে অভিনন্দন বাংলাদেশকে। সত্যিই তারা অসাধারণ খেলেছে। তাদের এমন বিজয়ে প্রশংসা না করে উপায় নেই। যদিও এ ম্যাচে আমাদের ফেরার সুযোগ ছিল। কিন্তু আমরা তা কাজে লাগাতে ব্যর্থ হয়েছি। উইকেট খুবই ভালো ছিল। কিন্তু আমরা ভালো করতে পারিনি। সত্যি খুবই হতাশ লাগছে।’ গতকাল টস হেরে বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে করে ১৫৮ রান। জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৪২ রানে থেমে যায় ইংলিশদের ইনিংস। ৫৭ বলে ৭৩ রানের ক্যারিশম্যাটিক ইনিংস খেলার পর দুরন্ত ক্যাচ নিয়ে ম্যাচসেরা লিটন কুমার দাস। তিন ম্যাচে ১৪৪ রান করে সিরিজ সেরা নাজমুল হোসেন শান্ত।

ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে বড্ড বাজে সময় যাচ্ছিল লিটনের। কিন্তু শেষ ম্যাচে এসে বাজিমাত করে দিলেন। তার ৭৩ রানের ইনিংসটি ছিল স্ট্রোক ঝলমলে। এক ছক্কার সঙ্গে ১০ বাউন্ডারি। তার ইনিংসে ভর করেই বড় সংগ্রহ পায় বাংলাদেশ।

এ ম্যাচেও দুর্দান্ত নাজমুল হোসেন শান্ত। ৩৬ বলে খেললেন অপরাজিত ৪৭ রানের ইনিংস। আগের ম্যাচেও তার ব্যাট থেকে এসেছিল নট আউট ৪৬। আর প্রথম ম্যাচে তো হাফসেঞ্চুরিই (৫১ রান) করেছেন। তবে গতকাল বাংলাদেশের স্কোরলাইনটা আরও বড় হতে পারত, যদি স্লগ ওভার ঠিকমতো কাজে লাগানো যেত। ১৫ ওভারে যেখানে ছিল ১ উইকেট হারিয়ে ১৩৯ রান, সেখানে ৯ উইকেট হাতে থাকার পরও শেষের ৫ ওভারে এসেছে মাত্র ২৭ রান। তবে টেকনিক্যাল দৃষ্টিকোণ থেকে দেখলে পুরো ম্যাচেই নির্ভুল ক্রিকেট খেলেছেন টাইগাররা। কারণ শেষদিকে বল খানিকটা সফট হয়ে যাওয়ায় ব্যাটে আসছিল না। ইংল্যান্ডের ইনিংসেও তা দেখা গেছে। ১৩ ওভারে ১ উইকেটে ১০০ রান করেছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। হাতে ৯ উইকেট, জয়ের জন্য তখন ইংল্যান্ডের দরকার ছিল ৪২ বলে ৫৯ রান। কিন্তু ১৪তম ওভারের প্রথম দুই বলেই পাল্টে যায় চিত্র। লিটনের দুর্দান্ত ক্যাচ এবং মেহেদী হাসান মিরাজের ক্যারিশম্যাটিক থ্রো- পর পর দুই বলে ইংল্যান্ডের দুই সেট ব্যাটসম্যান আউট। মালান ৫৩ রান এবং বাটলার বিদায় হন ৪০ রানে। এরপর বাংলাদেশের জয়টা যেন হয়ে যায় কেবলই সময়ের ব্যাপার।

সিরিজ জয়ের পর টাইগার ক্যাপ্টেন সাকিব আল হাসান বলেন, ‘এই সিরিজে সত্যিই আমরা অনেক ভালো খেলেছি। তবে সবচেয়ে ভালো করেছি ফিল্ডিংয়ে। এই ট্রিকি উইকেটে আমরা দারুণ ব্যাটিং করেছি। লিটন ও রনির দারুণ শুরু আর শান্তর চমৎকার ফিনিশিং। তারপর মুস্তাফিজের ওভারে দুই বলে দুই সেট ব্যাটসম্যান আউট। আমাদের পরের টার্গেট আয়ারল্যান্ড।’

ইংল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক জয়ের পর প্রেস কনফারেন্সে ক্যাপ্টেন সাকিব আল হাসান ঘোষণা দিলেন, এটা তো কেবল শুরু!

সর্বশেষ খবর