বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

বিমানের ইমেইল সার্ভার হ্যাকড

টাকা না পেলে তথ্য ফাঁসের হুমকি তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রীয় মালিকানাধীন উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ইমেইল সার্ভার হ্যাক করে টাকা দাবি করেছে হ্যাকাররা। পাঁচ দিন ধরে এই সার্ভার হ্যাকারদের দখলে। টাকা চেয়ে ১০ দিনের সময় দিয়ে তারা বলছে, দাবি না মানলে সব তথ্য ফাঁস করে দেওয়া হবে। এ ঘটনায় ইতোমধ্যে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিমানের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত শুক্রবার বিমানের মেইল সার্ভার র‌্যানসামওয়্যার দ্বারা আক্রান্ত হয়। এরপর থেকেই বিমানের কর্মকর্তা-কর্মচারীদের ইমেইলে যোগাযোগ বন্ধ আছে। পাশাপাশি বন্ধ আছে বিমানের নিজেদের মেইল থেকে অভ্যন্তরীণ ও বৈদেশিক যোগাযোগগুলো। ইমেইল সার্ভারের মাধ্যমে বিমানের যোগাযোগের তথ্যগুলো ফাঁস হয়ে যাওয়ার ঝুঁঁকিও রয়েছে। বিমানের অভ্যন্তরীণ কেনাকাটা, শিডিউল, বিলিং ইত্যাদি বিষয়ে ইমেইলে যোগাযোগ করে থাকেন কর্মকর্তারা। পাঁচ দিন হলেও হ্যাকারদের কাছ থেকে তা উদ্ধার করা যায়নি।

র‌্যানসামওয়্যার হলো বিশেষ এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটার বা সার্ভারের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। তখন সেই সার্ভারে ঢুকতে গেলে কিংবা ফাইল খুলতে গেলে মুক্তিপণ              দাবি করে হ্যাকাররা। এসব বিষয় নিয়ে গতকাল রাজধানীতে এক অনুষ্ঠানে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ইমেইল সার্ভার হ্যাকের ঘটনাটি তদন্ত করতে একটি কমিটি গঠন করা হয়েছে। হ্যাকারদের আক্রমণের ফলে কোনো তথ্য ফাঁস হয়ে গেছে কি না- জানতে চাইলে বিমান প্রতিমন্ত্রী জানান, এখনো বিষয়গুলো সেভাবে জানা যায়নি। তবে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিমের দাবি, র‌্যানসামওয়্যার দ্বারা বিমানের  ইমেইল সার্ভার আক্রান্ত হয়নি। তিনি বলেন, হয়তো কারও পেনড্রাইভ থেকে এই ঘটনা ঘটতে পারে। তবে হ্যাকারদের কাছে বিমানের সব তথ্য চলে যাওয়ার আগেই তা সুরক্ষা করা হয়। বর্তমানে বিকল্প পদ্ধতিতে বিমানের কার্যক্রম চালু আছে বলে জানান বিমানের এমডি। বিমানের একজন পরিচালক নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘হ্যাকাররা বারবার লিঙ্ক পাঠাচ্ছে। তারা বলছে, ওই লিঙ্কে ক্লিক করলে বিষয়টির সমাধান হবে। তারা বিপুল পরিমাণ অর্থ দাবি করেছে। আমাদের ইমেইল বন্ধ হওয়াতে কাজে অসুবিধায় পড়তে হচ্ছে।’

সর্বশেষ খবর